শিরোনাম :
জালালাবাদ অন্ধকল্যাণ সমিতির সংবর্ধনায় মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ সিলেটের পারিবারিক মিলনমেলা ও বার্ষিক বনভোজন সম্পন্ন গোয়াইনঘাটে হত্যা মামলার আসামিসহ আটজনকে আটক করেছে থানা পুলিশ সিলেটে মন্ত্রীর সংবর্ধনা অনুষ্ঠানে উত্তেজনা, চেয়ার ভাঙচুর সিলেটে সময়ের আলোর প্রতিষ্ঠা বার্ষিকী পালিত মহান স্বাধীনতার মাস উপলক্ষে সুরমা সমাজ কল্যাণ সমিতির আলোচনা সভা ৪র্থ স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণ ইন্ডিয়ান জার্নালিস্ট ইউনিয়নের আহবানে সভায় যোগদান করলেন সুলতান গুচ্ছগ্রাম বে-সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুলে ড্রেস পেল শতাধিক শিক্ষার্থী অপসংস্কৃতি থেকে সনাতনী সমাজকে বেরিয়ে আসতে হবে: এডভোকেট মৃত্যুঞ্জয় ধর ভোলা

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে সিলেট বিভাগীয় মানবাধিকার ঐক্য পরিষদের আলোচনা সভা

রিপোর্টার নামঃ
  • শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১
  • ১৮৯ বার পড়া হয়েছে

অনুসন্ধান নিউজ :: “সমতা ও বৈষহীনতা মানবাধিকার অগ্রগতির মূলমন্ত্র” সিলেট বিভাগে কর্মরত মানবাধিকার সংগঠন সমূহকে নিয়ে গঠিত সিলেট বিভাগীয় মানবাধিকার ঐক্য পরিষদ এর উদ্যোগে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আলোচনা আজ শনিবার বিকালে সিলেট জেলা বার হল রোমে অনুষ্ঠিত হয়। জগন্নাথপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সিলেট বিভাগীয় মানবাধিকার ঐক্য পরিষদ এর আহবায়ক আলহাজ্ব আতাউর রহমানের সভাপতিত্বে ও সিলেট বিভাগীয় মানবাধিকার ঐক্য পরিষদের সদস্য সচিব সৈয়দ আকরাম আল সাহান এর পরিচালনায়,
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম।
প্রধান অতিথি বলেন, বাংলাদেশ সহ সারা দুনিয়ায় অসংখ্য মানবাধিকার সংগঠনের তৎপরতা অব্যাহত আছে। রাষ্ট্রে জনগণের মৌলিক অধিকার প্রতিষ্ঠা করাই হলো এসব সংগঠনের মূল উদ্দেশ্য। জনগণের অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্য, ভোটাধিকার ও কথা বলার অধিকারের নাম মানবাধিকার। স্বাধীনভাবে জনগণের মত প্রকাশ করার অধিকারই হলো মানবাধিকার। ব্যাপক অর্থে মানবাধিকার হলো যাবতীয় গণতান্ত্রিক রীতিনীতি প্রতিষ্ঠা করার নাম। সব দল-মত-গোত্র-গোষ্ঠীর অধিকারপ্রাপ্তি ও প্রতিষ্ঠার উদ্দেশ্য মানবাধিকার। রাষ্ট্রের শাসকের কাছ থেকে সব ধরনের মৌলিক সুশাসন প্রাপ্তিই মানবাধিকার সংগঠনের দাবি।
মূখ্য আলোচক- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সমাজকর্ম বিভাগে প্রফেসর তাহমিনা ইসলাম বলেন, মানুষের অধিকারের কথা বলার জন্য মানবাধিকার সুরক্ষায় বাংলাদেশসহ পৃথিবীতে অনেক মানবাধিকার সংগঠন ও সংস্থার তৎপরতা আছে। নির্যাতিত-নিষ্পেষিত মানুষের অধিকার রক্ষা ও বাস্তবায়নই হচ্ছে মানবাধিকার দিবস ও সংগঠনের উদ্দেশ্য। মানবাধিকার মানুষের জন্মগত অধিকার। অধিকারগুলি কেউ কখনো কারো কাছ থেকে কেড়ে নিতে পারে না। ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর জাতিসংঘে মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র গ্রহণ করা হয়। সেখানে মানুষের মৌলিক মানবাধিকারগুলি চিহ্নিত করা হয়েছে। এ জন্য ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস হিসাবে পালিত হয়।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত বক্তব্য রাখেন, সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট শহীদুজ্জামান চৌধুরী,
অন্যান্যদের মাঝে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সিলেট বিভাগীয় মানবাধিকার ঐক্য পরিষদ এর যুগ্ম আহ্বায়ক- ও লিগ্যাল এইড সেল সিলেট বিভাগের সমন্বয়কারী অ্যাডভোকেট সিরাজল ইসলাম, আন্তর্জাতিক প্রবাসী মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির সদস্য (কলমযোদ্ধা) লিয়াকত ফরিদী খাঁন , আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা, আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন সিলেট বিভাগীয় সভাপতি রকিব আল মাহমুদ, জেলা সভাপতি ও বাংলাদেশ মানবাধিকার সোসাইটি ও বিভাগীয় মানবাধিকার এক্য পরিষদ যুগ্ম আহ্বায়ক আল আসলাম মুমিন, হিউম্যান রাইটস মনিটরিং অর্গানাইজেশন বিভাগীয় সভাপতি ও পরিষদের যুগ্ম আহ্বায়ক মোঃ আরিফুর রহমান, বাংলাদেশ মেন্স রাইট ফাউন্ডেশন এর বিভাগীয় সভাপতি অ্যাডভোকেট সলমান উদ্দিন, লিগ্যাল রাইট্স অর্গানাইজেশনের প্রেসিডেন্ট সৈয়দ সাইদুল ইসলাম দুলাল, ও সাধরণ সম্পাদক অ্যাডভোকেট রানা আহমদ, বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্রীয় ফাউন্ডেশন মানবাধিকার (বাসক) বিভাগীয় সভাপতি সোহেল আহমদ, বাংলাদেশ মানবাধিকার সোসাইটির বিভাগীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাইফুল ইসলাম তালুকদার, বিভাগীয় সমন্বয়কারী মানবাধিকার তথ্য পর্যবেক্ষণ সোসাইটি এনামুল ইসলাম, আন্তর্জাতিক মানবাধিকার সংস্হা আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট সাইফুর রহমান খন্দকার রানা, মার্চ মানবাধিকার সোসাইটি বাংলাদেশ এর জেলা শাখার সভাপতি সাংবাদিক এস. এম ওয়াহিদুল ইসলাম, এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশনের জেলা সভাপতি আব্দুস সোবহান সানি ও জেলা সেক্রেটারী অ্যাডভোকেট ফয়েজ আহমদ, ব্র্যাক জেলা কোঃ অডিনেটর অনিক আহমদ অপু, অপরাধ প্রতিরোধ ও মানবাধিকার বিষয় সাংবাদিক সংস্হার বিভাগীয় সভাপতি হুমায়ুন কবির ও সেক্রেটারি মোঃ ফখর উদ্দিন সিলেটের বিভিন্ন মানবাধিকার সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভা শুরুতে পবিত্র কোরআন তেলায়াত করেন জেলা হিউম্যান রাইট্স হেলথ এন্ড এর এডুকেশন সোসাইটি জেলা সভাপতি হাকীম ফারুক আহমদ নোমানী প্রমুখ।

 

 

 

 

 

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain