শিরোনাম :
সিলেট থেকে পায়ে হেঁটে হজ করতে যাত্রা শুরু করল ফয়সল আহমদ সাগর কাউন্সিলর আজাদের বাসভবনে হামলা, সিসিক মেয়র ও কাউন্সিলরদের নিন্দা কাউন্সিলর আজাদুর রহমানের বাসায় হামলা : দুর্বৃত্তদের খুঁজছে পুলিশ খালেদা জিয়ার সুস্থতা কামনায়-নগরীর ৮নং ওয়ার্ড বিএনপির উদ্যাগে দোয়া মাহফিল খালেদা জিয়ার সুস্থতা কামনায়-নগরীর ৮,৯ ও ৩৭নং ওয়ার্ড বিএনপির যৌথ উদ্যাগে দোয়া মাহফিল সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক আন্তর্জাতিক নির্যাতন বিরোদী দিবস উপলক্ষে বিএমবিএফ এর আলোচনা সভা সিলেটে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ অস্তিত্ব টিকিয়ে রাখতে বৃক্ষরোপণ সিলেটে বন্যার পানি নামছে ধীরে খালেদা জিয়ার সুস্থতা কামনায় সিলেট ছাত্রদলের দোয়া মাহফিল

সিলেটের ওঁড়াও সম্প্রদায়ের ভূমি রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহবান

রিপোর্টার নামঃ
  • মঙ্গলবার, ১০ মে, ২০২২
  • ৮৩ বার পড়া হয়েছে

অনুসন্ধান নিউজ :: সিলেটের বালুচরে ভুমিখেকো চক্রের কবল থেকে আদিবাসী ওঁড়াও সম্প্রদায়ের পৈতৃক ভূমি রক্ষার জন্য প্রশাসনসহ সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন প্রগতিশীল রাজনৈতিক নেতৃবৃন্দ। ৯ মে সোমবার বিকেল ৩টায় ‘ওঁরাও জনগোষ্ঠী, ভূমি রক্ষা কমিটি, সিলেটের নেতৃবৃন্দ সহ বিভিন্ন শ্রেণীপেশার প্রতিনিধিগণ ঘটনাস্থল পরিদর্শন কালে এই আহবান জানান।
ঘটনাস্থল পরিদর্শন কালে উপস্থিত ছিলেন সিলেট জেলা জাসদ সভাপতি লোকমান আহমদ, আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এমাদ উল্ল্যাহ শহিদুল ইসলাম, সাম্যবাদী দলের জেলা সাধারণ সম্পাদক কমরেড ধীরেন সিংহ, ওয়ার্কার্স পার্টির সভাপতি সিকান্দর আলী, বাসদ (মার্ক্সবাদী) আহ্বায়ক উজ্জল রায়, বাসদ সমন্বয়ক আবু জাফর, সিপিবি জেলা সাধারণ সম্পাদক খায়রুল হাছান, গণতন্ত্রী পার্টি জেলা সহ-সভাপতি গুলজার আহমদ, সাম্যবাদী আন্দোলনের সমন্বয়ক সুশান্ত সিনহা সুমন, বাপা সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, সুপ্রীম কোর্টের আইনজীবী গোলাম সোবহান চৌধুরী দিপন, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ছামির মাহমুদ, বাসদ জেলা সদস্য প্রণব জ্যোতি পাল, সাম্যবাদী আন্দোলনের নেতা এডভোকেট রনেন সরকার রনি, আসিবাসী ফোরামের সভাপতি গৌরাঙ্গ পাত্র, ওঁড়াও সম্প্রদায়ের ভূমি রক্ষা কমিটির সদস্য সচিব লক্ষী কান্ত সিংহ, এডভোকেট উজ্জ্বল রায়, এডভোকেট দেব্রবত চৌধুরী লিটন, ছাত্র মৈত্রী সভাপতি মাসুদ রানা প্রমুখ।
পরিদর্শনকালে নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের অপরাপর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মত সিলেটের ওঁরাও সম্প্রদায়ও একটি নিরীহ ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী। সিলেট মহানগরীর বালুচর এলাকায় তাদের আদি নিবাস। প্রকৃতির সন্তান এই নিরীহ নৃ-গোষ্ঠী তাদের নিজস্ব সংস্কৃতি ও নৃ-তাত্বিক বৈশিষ্ট্যকে ধারণ করে শত শত বছর যাবৎ ঐ এলাকায় বসবাসরত আছে। গত শতাব্দীর আশির দশক থেকে ঐ এলাকায় বসবাসরত চিহ্নিত একটি ভূমিদস্যূ দুর্বৃত্তচক্র ওঁরাও সম্প্রদায়ের সমূহ সহায়-সম্পত্তি আত্মসাৎ করার লক্ষ্যে নানাবিধ কুকর্মের অপতৎপরতায় লিপ্ত হয়। ইতিমধ্যে বিপুল সংখ্যক ওঁরাও সম্প্রদায়ের পরিবার-পরিজন ও তাদের সমুদয় সহায় সম্পত্তি ও বসতভিটা থেকে অন্যায় ও নৃশংসতার মাধ্যমে সম্পূর্ণভাবে উচ্ছেদ করে দিয়েছে। বর্তমানে ১৫/২০টি পরিবার অত্যন্ত বিপদজনক ও মানবেতর জীবনযাপনের মাধ্যমে সেখানে টিকে আছে। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, চিহ্নিত ও ঘৃণিত ঐ ভূমিদস্যু দুর্বৃত্তচক্র এবং তাদের লেলিয়ে দেয়া গুন্ডাবাহিনী অতি সম্প্রতি ওঁরাও সম্প্রদায়ের অসহায় মানুষদের তাদের বসতভিটা থেকে সম্পূর্ণভাবে উচ্ছেদ করে দিতে মরিয়া হয়ে উঠেপড়ে লেগেছে। ওঁরাও সম্প্রদায়ের পরিবার সমূহের স্বত্ব দখলীয় সহায় সম্পত্তি, শ্মশান ও দেবালয় সহ ধর্মীয় বিভিন্ন প্রতিষ্ঠানের ভূমি ভয়-ভীতি প্রদর্শন, নানান ধরনের যোগাযোগী ও জাল দলিলাত সৃষ্টি করে তাদেরকে বলপূর্বক উচ্ছেদ করার ঘৃণ্য বর্বরোচিত হামলার চেষ্টা করছে ।
নেতৃবৃন্দ বলেন, ভূমি খেকো চক্র টিলা কেটে জায়গা দখলের চেষ্টা চালায় এবং হামলা করে রতন ওঁরাওকে হত্যার চেষ্টা করে। এছাড়া আরও ৫ জনকে আহত করে। ইদানিং তাদের দুর্দমনীয় হিংস্র প্রচেষ্টা নিরীহ এ জনগোষ্ঠীকে মারাত্মকভাবে আতংকগ্রস্হ করে তুলেছে। ভুক্তভোগী ওঁরাও সম্প্রদায়ের অসহায় মানুষদের পক্ষ থেকে সংশ্লিষ্ট শাহপরান(রঃ) থানায় মামলা করা হয়েছে। এছাড়া ও ঐ ভূমিদস্যু,সন্ত্রাসী, জালিয়াত চক্রের বিরুদ্ধে সিলেট জেলা জজ আদালতে চলমান রয়েছে একাধিক মামলা। বিগত এক যুগেরও অধিক সময় থেকে ওঁরাও সম্প্রদায়ের ন্যায়সংগত অধিকার প্রতিষ্ঠার আইনানুগ ব্যবস্থা গ্রহণ ও তাদের অস্তিত্ব রক্ষার আন্দোলন-সংগ্রামে সহযোগী হিসেবে নিজেদের দায়িত্বশীল ভূমিকা পালন করে আসছে ।
নেতৃবৃন্দ সময়ক্ষেপণ বা কালবিলম্ব না করে রাষ্ট্রের পক্ষে দায়িত্বশীল সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে জরুরি ভিত্তিতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে নিরীহ নৃ-গোষ্ঠী ওঁরাও সম্প্রদায়ের অসহায় মানুষদের রাষ্ট্রের সংবিধান স্বীকৃত অধিকার, ক্ষমতা ও তাদের অস্তিত্ব রক্ষার নূন্যতম ব্যবস্হা গ্রহণের জোর দাবি জানান। বিজ্ঞপ্তি

 

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain