শিরোনাম :
সিলেট থেকে পায়ে হেঁটে হজ করতে যাত্রা শুরু করল ফয়সল আহমদ সাগর কাউন্সিলর আজাদের বাসভবনে হামলা, সিসিক মেয়র ও কাউন্সিলরদের নিন্দা কাউন্সিলর আজাদুর রহমানের বাসায় হামলা : দুর্বৃত্তদের খুঁজছে পুলিশ খালেদা জিয়ার সুস্থতা কামনায়-নগরীর ৮নং ওয়ার্ড বিএনপির উদ্যাগে দোয়া মাহফিল খালেদা জিয়ার সুস্থতা কামনায়-নগরীর ৮,৯ ও ৩৭নং ওয়ার্ড বিএনপির যৌথ উদ্যাগে দোয়া মাহফিল সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক আন্তর্জাতিক নির্যাতন বিরোদী দিবস উপলক্ষে বিএমবিএফ এর আলোচনা সভা সিলেটে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ অস্তিত্ব টিকিয়ে রাখতে বৃক্ষরোপণ সিলেটে বন্যার পানি নামছে ধীরে খালেদা জিয়ার সুস্থতা কামনায় সিলেট ছাত্রদলের দোয়া মাহফিল

মজুরি বৃদ্ধি দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘটে চা শ্রমিকরা

রিপোর্টার নামঃ
  • শনিবার, ১৩ আগস্ট, ২০২২
  • ১১৮ বার পড়া হয়েছে

অনুসন্ধান নিউজ :: মজুরি বৃদ্ধিসহ বেশকিছু দাবিতে সিলেটসহ সারাদেশের সব চা বাগানে অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন এই ধর্মঘটের ডাক দিয়েছে।

বর্তমানে চা শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা। প্রতি দুই বছর পর পর চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির চুক্তি হওয়ার কথা। বর্তমানে মজুরি চুক্তির মেয়াদ প্রায় ১৯ মাস পার হয়েছে। এর মধ্যে সব পণ্যের মূল্যবৃদ্ধি হয়েছে। ফলে দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবি করে শ্রমিকরা।

দাবি আদায়ে গত মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত টানা চার দিন দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন চট্টগ্রাম, সিলেটসহ দেশের ২৩১টি চা-বাগানের শ্রমিকরা। কিন্তু এতে সাড়া না মেলায় ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল একযোগে দেশের ১৬৭টি চা বাগানে মজুরি বৃদ্ধির দাবিতে এ ধর্মঘট ঘোষণা করেন।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক নৃপেন পাল বলেন, প্রায় ১৯ মাস ধরে মালিক পক্ষের সঙ্গে আলোচনা করলেও আমাদের দাবি মেনে নেয়া হয়নি। চা শ্রমিকরা কী নিদারুণ কষ্টে আছেন তা মালিকপক্ষ ও সরকারকে বোঝা উচিত। বাধ্য হয়েই শনিবার থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করছি।

বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন মনু-দলই ভ্যালি কমিটির সাধারণ সম্পাদক নির্মল দাস পাইনকা বলেন, ৩০০ টাকা মজুরি, স্বাস্থ্য ও স্যানিটেশন সুবিধাসহ ১২০টি পয়েন্টে আমরা লিখিত দাবি জানিয়ে আসছি। তবে মালিকপক্ষ এই দাবি না মানার কারণে মজুরি বোর্ডসহ সংশ্লিষ্টদের সঙ্গে বারবার কথা বলেও কোনো কার্যকর উদ্যোগ নেয়নি।

 

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain