শিরোনাম :
লামাকাজীতে বাস-লেগুনার মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ পরিবেশের ভারসাম্য রক্ষায় ঔষধি গাছ রোপনের বিকল্প নেই-অধ্যক্ষ সুজাত আলী রফিক সিলেটে বজ্রসহ বৃষ্টি অব্যাহত-আবহাওয়া অফিসের সর্তকতা বিশ্বায়নের যুগে কারিগরি শিক্ষার বিকল্প নেই: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী ঈদুল আযহা উপলক্ষে জাফলং পর্যটন কেন্দ্রের সার্বিক ব্যবস্থাপনা বিষয়ে বিশেষ সভা অনুষ্ঠিত সিলেট নগরীতে তিনঘণ্টার বৃষ্টিতে ফের জলাবদ্ধতা এমসি কলেজে তাহিরপুর ছাত্রকল্যাণ পরিষদের কমিটি গঠন হবিগঞ্জে অটোরিকশাকে ট্রেনের ধাক্কা, নারী নিহত সিলেটে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস পালন সিলেটে সংবাদ সম্মেলন-জন্মবধির ও মারাত্মক বধিরদের চিকিৎসায় আলোকবর্তিকা ‘কক্লিয়ার ইমপ্লান্ট’

নাইজেরিয়ায় মসজিদে নামাজ চলাকালীন হামলা: নিহত ১৫

রিপোর্টার নামঃ
  • রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২
  • ১৮৫ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক :: নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় রাজ্য জামফারায় একটি মসজিদে একদল সশস্ত্র ডাকাতের হামলায় অন্তত ১৫ জন মুসল্লি নিহত হয়েছেন। গত শুক্রবার জুমার নামাজ চলাকালে বুকুয়ুম প্রশাসনিক এলাকার রুয়ান জেমা শহরের জুমুয়াত কেন্দ্রীয় মসজিদে এ হামলার ঘটনা ঘটে। গতকাল শনিবার সেখানকার তিন বাসিন্দা বার্তা সংস্থা রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেন।

আমিমু মুস্তাফা নামে এক বাসিন্দা বলেন, ‘সশস্ত্র ডাকাতরা মোটরবাইকে করে এসেছিল, তারা তাদের বন্দুক নিয়ে সোজা মসজিদে ঢুকে পড়ে এবং আমাদের লক্ষ্য করে নির্বিচারে গুলি চালাতে শুরু করে’।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক বাসিন্দা জানান, শুক্রবার স্থানীয় সময় ২টার দিকে এ হামলার ঘটনা ঘটে। হামলায় অনেক আহতও হয়েছে।

বাসিন্দাদের দেওয়া এ তথ্য নিশ্চিত হতে জামফারা রাজ্য পুলিশের মুখপাত্রকে ফোন এবং মোবাইলে মেসেজে পাঠানো হলেও তাৎক্ষণিকভাবে তার কাছ থেকে সাড়া পাওয়া যায়নি, জানিয়েছে রয়টার্স।

ডাকাতরা রুয়ান জেমার বাসিন্দাদের ক্ষতি করবে না, এই আশ্বাসের বিনিময়ে তাদের নগদ ২১ হাজার ডলার, পেট্রল ও সিগারেট দেওয়া হয়েছিল বলে আগাস্টে শহরটির বাসিন্দারা জানিয়েছিলেন।

স্থানীয়ভাবে ডাকাত নামে পরিচিত ব্যাপক অস্ত্রশস্ত্রে সজ্জিত লোকজনের এই গ্যাংটি গত ২ বছর ধরেই উত্তরপশ্চিম নাইজেরিয়াজুড়ে ব্যাপক সক্রিয়। ইতোমধ্যে হাজার হাজার লোককে অপহরণ এবং কয়েকশ লোকের প্রাণ কেড়ে নেওয়া এই ডাকাতদের কারণে সড়কপথে ওই এলাকায় যাওয়া এবং অনেক খামারে যাওয়াও অনিরাপদ হয়ে দাঁড়িয়েছে।

ডাকাতদের একের পর এক হামলা নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনীগুলোর দুশ্চিন্তাও বাড়াচ্ছে। গত সপ্তাহে সামরিক বাহিনী ডাকাত ও সন্ত্রাসীদের বিরুদ্ধে বোমা হামলা চালানোর অভিযান শুরুর আগে জামফারা ও আরও দুই রাজ্যের বাসিন্দাদের বনাঞ্চল থেকে সরে যাওয়ার নির্দেশনা দিয়েছিল।

 

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain