শিরোনাম :
জামায়াতে ইসলামী সিলেট মদিনা মার্কেটে ঐতিহাসিক সিরাত মাহফিল ও সুধী সমাবেশ অনুষ্ঠিত সিলেটে আলোচিত সুলতান ডাইনকে জরিমানা দূর্গাপুজা উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে বিজিবির মতবিনিময় র‍্যাবের অভিযানে ৩ নারী ১ পুরুষ আটক সিলেটে প্রাইভেটকারে মিললো ১২ লাখ টাকার ভারতীয় ক্রিম বিয়ানীবাজার দুবাগ ইউনিয়ন বিএনপির জনসভা নতুন প্রজন্মকে মানবিক মুল্যবোধে উজ্জ্বীবিত করতে হবে-প্রাক্তন মেয়র আরিফুল হক চৌধুরী শেরপুরে পাহাড়ি ঢলে আঞ্চলিক সড়কে ভাঙন, যোগাযোগ বিচ্ছিন্ন বিএনপির সাথে সংলাপের মধ্য দিয়ে শুরু হচ্ছে রাজনৈতিক দলগুলোর সংলাপ ডিবি কার্যালয়ে থাকবে না কোনো আয়না ঘর-ভাতের হোটেল : মল্লিক

টালমাটাল চিনির বাজার, সিলেটে ভোক্তা অধিদপ্তরের জরিমানা

রিপোর্টার নামঃ
  • শনিবার, ২২ অক্টোবর, ২০২২
  • ১০১ বার পড়া হয়েছে

নিউজ ডেস্ক :: চাল-আটাসহ অন্যান্য নিত্যপণ্যের মতো অস্থির হয়ে উঠেছে চিনির বাজার। খুচরা বাজারে প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ১০৫ টাকার ঊর্ধ্বে। যা স্মরণকালের সর্বোচ্চ। বলা হচ্ছে, কারসাজির মাধ্যমে কৃত্রিম সংকট তৈরি করে চিনির দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা।

এমতাবস্থায় শনিবার (২২ অক্টোবর) সকাল থেকে সিলেট নগরের বাজার অদারকিতে নামে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে চিনিসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেশি রাখায় জরিমানার কবলে পড়েন একাধিক ব্যবসায়ী। অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক আমিরুল ইসলাম মাসুদ।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা যায়, সরকার নির্ধারিত প্রতি কেজি চিনির দাম ৯০ টাকা। কিন্তু ব্যবসায়ীরা প্রতি কেজি চিনি পাইকারি দরে ৯৭-৯৮ টাকা বিক্রি করছেন। এতে খুচরা বিক্রেতারা আরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে। তাই বাজারদর স্থিতিশীল রাখতে সিলেট নগরের কালীঘাটসহ বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়। এসময় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নগরীর কালীঘাটের ৫টি দোকানে ১৫ হাজার টাকা জরিমানা করা হয় ।

শনিবার সকাল ১১ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত নগরীর ভার্থখলা বাজার, কাজীর বাজার, বন্দর বাজার ও কালীঘাট বাজার ও লালদিঘির পাড়ে অভিযান পরিচালনা করে ভোক্তা অধিদপ্তরঅ এসময় সরকার নির্ধারিত খোলা চিনি ৯০ টাকা এবং প্যাকেটজাত চিনি ৯৫ টাকা দামে বিক্রি, মূল্য তালিকা প্রদর্শন, পাকা রশিদ সংরক্ষন ও অতিরিক্ত দামে চিনি বিক্রি হচ্ছে কিনা তা তদারকি করা হয়। তদারকি কালে বন্দর বাজারের মনির এন্ড সন্সকে মূল্য তালিকার চেয়ে অতিরিক্ত দামে চিনি বিক্রির অপরাধে ২ হাজার টাকা, কালীঘাটে মূল্য তালিকা না রাখা ও অতিরিক্ত মূল্যে চিনি বিক্রির অপরাধে সিলেট গ্রোসারি শপকে ৩ হাজার টাকা, পাকা রশিদ সংরক্ষন না করা ও অতিরিক্ত মূল্যে চিনি বিক্রির অপরাধে মাহের ব্রাদার্সকে ৫ হাজার টাকা ও একই অপরাধে লালদিঘির পাড়ের আল মদিনা সুপার শপকে আরো ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এসময়, কালীঘাট বাজারের সকল পাইকারি বিক্রেতাদেরকে অতিরিক্ত মূল্যে চিনি বিক্রি না করার জন্য সতর্ক করা হয়।

অভিযান চলাকালে ব্যবসায়ীদের পক্ষ থেকে জানানো হয়, মিল গেটে এবং বড় বড় চিনির আড়ৎগুলোতে মূলত চিনির দাম বেশি রাখায় পাইকারী ও খুচরা বাজারে এর প্রভাব পড়ছে।

ভোক্তা অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক আমিরুল ইসলাম মাসুদ জানান, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর মূল্য নিয়ন্ত্রণে অভিযান পরিচালিত হচ্ছে। বিশেষ করে আজ বাজার তদারকি করা হয়েছে।

তিনি আরও বলেন, চিনির কেজি প্রতি যে মূল্য নির্ধারণ করে দিয়েছে সরকার, এর বেশি দামে বিক্রি করা যাবে না। ব্যবসায়ীদের সাবধান করে দেওয়া হয়েছে। তবে ব্যবসায়ীরা বেশি দামে চিনি ক্রয় করেছেন বলে রশিদ যাচাইয়ে সত্যতা মিলেছে। বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain