শিরোনাম :
র‍্যাবের অভিযানে ৩ নারী ১ পুরুষ আটক সিলেটে প্রাইভেটকারে মিললো ১২ লাখ টাকার ভারতীয় ক্রিম বিয়ানীবাজার দুবাগ ইউনিয়ন বিএনপির জনসভা নতুন প্রজন্মকে মানবিক মুল্যবোধে উজ্জ্বীবিত করতে হবে-প্রাক্তন মেয়র আরিফুল হক চৌধুরী শেরপুরে পাহাড়ি ঢলে আঞ্চলিক সড়কে ভাঙন, যোগাযোগ বিচ্ছিন্ন বিএনপির সাথে সংলাপের মধ্য দিয়ে শুরু হচ্ছে রাজনৈতিক দলগুলোর সংলাপ ডিবি কার্যালয়ে থাকবে না কোনো আয়না ঘর-ভাতের হোটেল : মল্লিক সিলেট জেলা দক্ষিণ জামায়াতের সদস্য শিক্ষা শিবিরে এডভোকেট জুবায়ের সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে প্রাণ গেল পুলিশের বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ সিলেট অঞ্চলের প্রবারণা পূর্ণিমা উদযাপন পরিষদ গঠন

সিলেটে ধর্মঘট চলছেই: বাজারে প্রভাব-ক্ষুব্ধ মানুষ

রিপোর্টার নামঃ
  • মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২
  • ১০৪ বার পড়া হয়েছে

অনুসন্ধান নিউজ :: বন্ধ থাকা সকল পাথর কোয়ারি খুলে দেওয়ার দাবিতে সিলেট জেলায় দ্বিতীয় দিনের মতো পণ্যপরিবহন ধর্মঘট চলছে। গতকাল সোমবার সকাল থেকে শুরু হয় ৪৮ ঘন্টার এই ধর্মঘট।

সিলেট বিভাগীয় ট্রাক, পিকআপ কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ এই ধর্মঘটের ডাক দিয়েছে। আগামীকাল বুধবার সকাল ৬টায় এই ধর্মঘট শেষ হওয়ার কথা।

প্রথম দিনের মতো ধর্মঘটের দ্বিতীয় দিনেও কোনো ট্রাক, ট্যাংকলরি, পিকআপ, কাভার্ডভ্যান চলাচল করতে দিচ্ছে না মালিক-শ্রমিক ঐক্য পরিষদের নেতা-কর্মীরা। বিভিন্ন স্থানে তারা পিকেটিং করছে। ফলে বিভিন্ন স্থানে শত শত পণ্যবাহী ট্রাক, পিকআপ, কাভার্ডভ্যান প্রভৃতি আটকা পড়েছে।

পণ্যপরিবহন ধর্মঘটের কারণে সিলেটের পাইকারি ও খুচরা বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। নগরীর সোবহানীঘাটস্থ সবজির পাইকারি বাজার থেকে জেলার বিভিন্ন স্থানে সবজি যায় খুচরা বাজারে। কিন্তু ধর্মঘটের কারণে পাইকারি বাজারে দেশের বিভিন্ন স্থান থেকে সবজি নিয়ে আসতে পারেনি ট্রাক, পিকআপ প্রভৃতি। পিকেটিং না থাকায় গভীর রাতে হাতেগোনা কয়েকটি ট্রাক এসেছে বাজারে। সবজির সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়ে গেছে।

 

এদিকে, সিলেরে সবচেয়ে বড় পাইকারি বাজার কালিঘাটেও অন্য দিনের তুলনায় নিরবতা বিরাজ করছে। পণ্য নিয়ে ট্রাক-পিকআপের আনাগোনা নেই, ফলে ব্যবসায়ীদের ব্যস্ততাও কম। ক্রেতার উপস্থিতিও কম দেখা গেছে।

পণ্যপরিবহন ধর্মঘট নিয়ে সাধারণ মানুষ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তারা বলছেন, কথায় কথায় ধর্মঘট ডাকা সিলেটে একটি ‘ফ্যাশন’ হয়ে গেছে। এক্ষেত্রে প্রশাসনকে কঠোর হওয়ার আহ্বান জানান তারা।

সিলেটের পরিবহন মালিক-শ্রমিকরা বেপরোয়া হয়ে গেছে। সাধারণ মানুষকে জিম্মি করে কথায় কথায় তারা ধর্মঘট ডাকে। এদের জন্য কী আইন নেই? আইন কী শুধুই সাধারণ মানুষের জন্য?’

জানা গেছে, ধর্মঘট প্রত্যাহারের বিষয়ে গত রোববার পরিবহন শ্রমিকদের নিয়ে বৈঠকে বসে জেলা প্রশাসন। তবে সেই বৈঠকে কোনো ফল আসেনি।

পরিবহন শ্রমিক নেতারা জানান, সিলেটের পাথর দিয়ে সারা দেশে নির্মাণ কাজ চলে। সিলেটের ভোলাগঞ্জ, বিছানাকান্দি, জাফলং ও লোভাছড়া কোয়ারিগুলো থেকে পাথর উত্তোলনে প্রায় ১৫ লাখ ব্যবসায়ী, শ্রমিক এবং পরিবহন শ্রমিক ও মালিকরা জড়িত। কিন্তু গত প্রায় পাঁচ বছর ধরে কোয়ারিগুলো বন্ধ থাকায় পরিবহন খাতের মালিক-শ্রমিকরা সংকটে আছেন। অধিকাংশ ট্রাকমালিক ঋণ নিয়ে বা কিস্তি দিয়ে ট্রাক কিনেছেন। কিন্তু পাথর কোয়ারি বন্ধ থাকায় ট্রাক মালিকরা পর্যাপ্ত ট্রিপ পাচ্ছেন না, ফলে তারা দেনায় জর্জরিত।

তবে প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন সময়ে বলা হয়েছে, সিলেটের পাথর কোয়ারিগুলোতে পরিবেশ বিধ্বংসী কার্যক্রম চলায় সেগুলো বন্ধ রাখা হয়েছে।

অবশ্য সাম্প্রতিক সময়ে পাথর কোয়ারি খুলে দেওয়ার বিষয়টি জোরালোভাবে আলোচিত হচ্ছে। খনিজ সম্পদ মন্ত্রণালয়ের একটি কমিটিও সিলেটে আসার কথা রয়েছে।

এ বিষয়ে জেলা প্রশাসক মো. মজিবুর রহমান জানিয়েছেন, পাথর তোলার দাবির পরিপ্রেক্ষিতে খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী ৩ নভেম্বর কমিটির সদস্যরা সিলেটের কোয়ারিগুলো পরিদর্শনে আসবেন। তাঁরা সরেজমিন পরিদর্শন করে দেখবেন পাথর তোলার যৌক্তিকতা আছে কি না। কমিটির প্রতিবেদনের ভিত্তিতে মন্ত্রণালয় পরবর্তী সিদ্ধান্ত নেবে।

জেলা প্রশাসক বলছেন, পাথর কোয়ারি খুলে দেওয়ার ক্ষমতা জেলা প্রশাসনের নেই। বিষয়টি তিনি পরিবহন নেতাদের জানিয়েছেন।

বিভাগীয় ট্রাক পিকআপ কাভার্ড ভ্যান মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক শাব্বীর আহমদ ফয়েজ বলেন, ‘পাথর কোয়ারি খুলে দেওয়ার দাবিতে আমাদের ধর্মঘট চলছে। তবে আগামীকাল সকাল ৬টার পরিবর্তে আজ দিনগত রাত ১২টায় ধর্মঘট প্রত্যাহার করা হতে পারে।’

তিনি বলেন, ‘জেলা প্রশাসনের সাথে আমাদের আলোচনা হয়েছে। ৩ নভেম্বর মন্ত্রণালয়ের যে প্রতিনিধি দল আসছেন, তাদের সাথে আমাদের দেখা করার সুযোগ করে দেবেন বলে জানিয়েছে প্রশাসন। সেখানে আমরা আমাদের দাবি জানাবো। এ ছাড়া ওই দিন শহিদমিনারে গণঅনশন কর্মসূচিও রাখা হতে পারে।’

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain