শিরোনাম :
শেরপুরে পাহাড়ি ঢলে আঞ্চলিক সড়কে ভাঙন, যোগাযোগ বিচ্ছিন্ন বিএনপির সাথে সংলাপের মধ্য দিয়ে শুরু হচ্ছে রাজনৈতিক দলগুলোর সংলাপ ডিবি কার্যালয়ে থাকবে না কোনো আয়না ঘর-ভাতের হোটেল : মল্লিক সিলেট জেলা দক্ষিণ জামায়াতের সদস্য শিক্ষা শিবিরে এডভোকেট জুবায়ের সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে প্রাণ গেল পুলিশের বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ সিলেট অঞ্চলের প্রবারণা পূর্ণিমা উদযাপন পরিষদ গঠন শাবি ভিসি’র বাংলোর সিসিটিভি’র হার্ডডিস্ক ‘গায়েব’ হিউম্যান রাইটস’র চেয়ারম্যান দেলোয়ার খানের বিদায়ী সংবর্ধনা কবি ও লেখক বাবুল দেবের রচিত নাড়ির টান ও প্রতিদিন প্রতিক্ষণ বই দুটির প্রকাশনা উৎসব ফেঞ্চুগঞ্জে সংবর্ধনায় খান জামাল-গনহত্যায় জড়িতদের জাতী ক্ষমা করবেনা

জামেয়া ইসলামিয়া হযরত আবু বকর সিদ্দিক রাঃ’র বার্ষিক ওয়াজ মাহফিল সম্পন্ন

রিপোর্টার নামঃ
  • মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২
  • ১০০ বার পড়া হয়েছে

অনুসন্ধান নিউজ :: সিলেট সদর উপজেলার জালালাবাদ থানাধিন টুকেরবাজার তেমুখীর সাহেবেরগাঁওস্থ হযরত মাওলানা কুদরত উল্লাহ রহ. এর স্মৃতি বিজড়িত ঐতিহ্যবাহী ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান জামেয়া ইসলামিয়া হযরত আবু বকর সিদ্দিক রাঃ এর ২৭তম বার্ষিক ইসলামী মহাসম্মেলন গত ২০ নভেম্বর রবিবার সাহেবেরগাঁও জামে মসজিদ মাঠে দুপুর ১২টায় শুরু হয়ে বাদ ফজর দোয়ার মাধ্যমে শেষ হয়।
সম্মেলনে গণেশপুর মাদরাসার মুহতামিম শায়খ মাওলানা আব্দুল হান্নান, শায়খে গনেশপুরী, ফতেহপুর কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা শামসুদ্দোহা ও অত্র জামেয়া সভাপতি আলহাজ্ব নাজিম উদ্দিন পৃথক পৃথক অধিবেশনে সভাপতিত্ব করেন।
জামেয়া ইসলামিয়া হযরত আবু বকর সিদ্দিক রাঃ এর মুহতামিম (ভারপ্রাপ্ত) হাফিজ আশিকুর রহমান এর উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া ইসলামী মহাসম্মেলনে আমন্ত্রিত উলামায়ে কেরাম হিসেবে বয়ান পেশ করেন আল্লামা নুরুল ইসলাম খান সুনামগঞ্জী, মুফতি লুৎফুর রহমান ফরায়েজী- ঢাকা, মাওলানা মে’রাজুল হক- ঢাকা, মুফতি আবুল হাসান- জকিগঞ্জী, মাওলানা আব্দুল মুমিন- ছাতকী। জামেয়ার শিক্ষকদের মধ্যে মাওলানা মাসুদ আহমদ সাদী, হাফিজ মাওলানা শিহাব আহমদ, মাওলানা আবু তালহা ইয়ামিন, মাওলানা আব্বাস উদ্দিন প্রমুখ সহ স্থানীয় উলামা-মাশায়েখগণ নাসিহ পেশ করেন।
সম্মেলনে বক্তারা কুরআন ও হাদিসের গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করে বলেন, আদর্শ সমাজ ও জাতি গঠনে মাদরাসা শিক্ষার বিকল্প নেই। মাদরাসা শিক্ষায় শিক্ষিতরা ইসলামী তাহযীব-তমদ্দুন, কৃষ্টি-সভ্যতা, দ্বীন-ঈমান, ইজ্জত-আবরু ইত্যাদি সংরক্ষণে ঐতিহাসিক ভূমিকা পালন করেন। মাদরাসা শিক্ষায় শিক্ষিত লোকদের অনৈতিক কাজে যেমন চুরি, ডাকাতি, হত্যা, ব্যভিচার, সুদ, ঘুষ, দুর্নীতি, মাদক ইত্যাদির সাথে সংশ্লিষ্টতা উল্লেখ করার মতো নজির তেমন পাওয়া যায় না। মাদরাসায় শিক্ষা গ্রহণ করে শিক্ষার্থীরা বিভিন্ন চাকরি করার পাশাপাশি মসজিদে জুমার খুৎবা, ওয়াজ মাহফিল, সভা-সেমিনার ও ব্যক্তিগতভাবে মানুষকে কোরআন-সুন্নাহর আলোকে সৎভাবে জীবনযাপন করার উপদেশ দেন। তাদের উপদেশ শুনে সাধারণ মানুষ সৎভাবে জীবনযাপন করার চেষ্টা করেন। তাছাড়া মাদরাসাগুলো অনেক দরিদ্র পরিবারের সন্তান ও অসহায় এতিম শিশুদের শিক্ষার ব্যবস্থা করে নিরক্ষরতা দূরীকরণে উল্লেখযোগ্য অবদান রাখছে। সুতরাং সৎ ও আদর্শ সমাজ ও জাতি গঠনে মাদরাসা শিক্ষার ভূমিকা অস্বীকার করার সুযোগ নেই। আর এ দ্বীনি শিক্ষা অর্জনের একমাত্র মাধ্যম-ই হচ্ছে মাদারিসে কওমিয়া। বক্তরা ইসলামী শিক্ষার প্রসারে সবাইকে এগিয়ে আসার আহবান জানান।
ইসলামী সম্মেলনকে সফল ও সার্থক করায় জামেয়া পরিচালনা কমিটির পক্ষে মুহতামিম (ভারপ্রাপ্ত) হাফিজ আশিকুর রহমান মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করেন এবং যারা সহযোগিতা করেছেন ও সম্মেলনে উপস্থিত হয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। বিজ্ঞপ্তি

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain