শিরোনাম :

সিলেট জেলা পর্যায়ে বার্ষিক পরিকল্পনা প্রনয়ন বিষয়ক কর্মশালা

রিপোর্টার নামঃ
  • শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩
  • ৬১ বার পড়া হয়েছে

অনুসন্ধান নিউজ :: সিলেটের বিভাগীয় কমিশনার আবু আহমদ সিদ্দীকী এনডিসি বলেছেন, কৃষি জাতীয় উন্নয়ন ও অগ্রগতির মেরুদণ্ড। বাংলাদেশের অর্থনীতির প্রধান জীবনীশক্তি কৃষি। উৎপাদনশীলতা ও আয় বৃদ্ধি এবং গ্রামীণ এলাকায় কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বিশাল জনগোষ্ঠীর সমৃদ্ধির জন্য কৃষির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। দেশের জিডিপিতে কৃষি খাত অর্থাৎ ফসল, মৎস্য, প্রাণিসম্পদ এবং বন গুরুত্বপূর্ণ অবদান রাখে, শ্রমশক্তির প্রায় শতকরা ৪০ ভাগ কর্মসংস্থান জোগান এবং কৃষিভিত্তিক শিল্পপ্রতিষ্ঠানের প্রধান কাঁচামাল সরবরাহ করে। কৃষি সামাজিক কর্মকান্ডের এক বিশেষ ক্ষেত্র যা জনগণের খাদ্য ও পুষ্টির নিশ্চয়তা, আয়ের সুযোগ সৃষ্টি এবং দারিদ্র্য হ্রাসকরণের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। এ ছাড়া কৃষি বিভিন্ন ধরনের ভোগ্যপণ্যের বিশেষ করে গ্রামীণ এলাকায় ভোক্তাদের বাজারের চাহিদাভিত্তিক মালামালের উৎস। তাই গ্রামীণ দারিদ্র্য হ্রাসকরণে কৃষি ক্ষেত্রের উন্নয়ন এবং এর প্রবৃদ্ধি ত্বরান্বিত করা অপরিহার্য। সময়ের সাথে কৃষি ব্যবস্থার ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে। কৃষির এ উন্নয়ন আগামীর সোনার বাংলা গড়ার সহায়ক শক্তি। তিনি দেশের জাতীয় উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্য নিজ নিজ অবস্থান থেকে আন্তরিকতার সহিত কাজ করার জন্য কৃষি সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহবান জানান।
তিনি শনিবার (২ সেপ্টেম্বর) নগরীর ধোপাদিঘীরপারস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কার্যালয়ে আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্প, কৃষি সম্প্রসারন অধিদপ্তর খামার বাড়ী ঢাকার আয়োজনে আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে বার্ষিক পরিকল্পনা প্রনয়ন বিষয়ক জেলা কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
কৃষি সম্প্রসারন অধিদপ্তর সিলেট অঞ্চল সিলেটের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ মোশাররফ হোসেন খান এর সভাপতি ও সিলেট প্রকল্পের মনিটরিং অফিসার আব্দুল মান্নানের পরিচালনায় কর্মশালায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন,
আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ মোঃ রকিব উদ্দিন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারন অধিশাখার উপসচিব ড. মোহাম্মদ মুনসুর আলম খান।
স্বাগত বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট এর উপপরিচালক কৃষিবিদ মোহাম্মদ খয়ের উদ্দিন মোল্লা।
কর্মশালায় ডিএই সিলেট অঞ্চল সিলেট এর উপপরিচালক ড. কাজী মুজিবুর রহমান, বিএআরই সিলেট এর পিএসও ড. মাহমুদুল ইসলাম নজরুল, ডিএসসিও সিলেট মোঃ আক্তারুজ্জামান,ডিই খামার বাড়ী ঢাকার (সম্প্রসারণ) উপপরিচালক এইচ এম মনিরুজ্জামান, বিনা সুনামগঞ্জের এসএসও ড. নুরুন্নবী মজুমদারসহ সিলেট বিভাগের কৃষি সংশ্লিষ্ট অফিসের বিভাগীয় প্রধান, জেলা কর্মকর্তা, উপজেলা কৃষি অফিসার, কৃষি সম্প্রসারন কর্মকর্তাবৃন্দ অংশ গ্রহণ করেন।
দিনব্যাপী কর্মশালায় সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন বিষয়ে আলোচনা করা হয়। বিজ্ঞপ্তি

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain