শিরোনাম :
কামালবাজার ইউনিয়ন ৯নং ওয়ার্ড বিএনপির কর্মীসভা সিলেট সীমান্তে ফের কোটি টাকার চোরাই পণ্য-পশু জব্দ সিলেট ডলিয়া গ্রামে শিবমন্দিরের জমি দখলে অপতৎপরতার অভিযোগ-সংবাদ সম্মেলন সিলেটে ভিডিপি সদস্যদের মৌলিক প্রশিক্ষন পরিদর্শনে উপ-মহাপরিচালক শহীদ তুরাবের হত্যাকারী সাবেক ওসি মঈনসহ সকলকে অবিলম্বে গ্রেফতার করুন কাল স্মারকলিপি প্রদান জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা ডেঙ্গুর সংক্রমণ হচ্ছে, এটাই আমাদের চিন্তার বিষয় : উপদেষ্টা নিউইয়র্কে পৌঁছেছেন ড. মুহাম্মদ ইউনূস ছাত্রদল নেতা শাকিলের মায়ের ইন্তেকাল, মদন মোহন কলেজ ছাত্রদলের শোক সিলেটে ট্রাফিক পুলিশের অভিযান-আইনানুগ ব্যবস্থা গ্রহণ

আবারও ভূমিকম্প আতঙ্ক সিলেটবাসী

রিপোর্টার নামঃ
  • সোমবার, ২ অক্টোবর, ২০২৩
  • ৫৩ বার পড়া হয়েছে

নিউজ ডেস্ক :: সিলেটে আবারও ভূমিকম্প অনুভূত হয়েছে। সোমবার (২ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা ৪৫ মিনিট ১৮ সেকেন্ডে এ ভূ-কম্পন হয়। তবে এতে তাৎক্ষণিকভাবে সিলেটের কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

প্রাথমিকভাবে জানা গেছে- এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের মেঘালয় রাজ্যে। কম্পনটি ছিলো ৫.২ মাত্রার, মাঝারি।

ভূমিকম্পের সময় সিলেট মহানগরের বাসিন্দাদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসময় বিভিন্ন বহুতল ভবন থেকে বাসিন্দারা রাস্তায় নেমে আসেন।

ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছেন আবহাওয়া অধিদপ্তরের ওয়ারলেস সুপারভাইজার মো. জহিরুল ইসলাম।

এর আগে সিলেটে এক মাসের ব্যবধানে তিন বার ভূমিকম্প অনুভূত হয়। ১৪ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত এ কম্পনগুলো অনুভূত হয়েছিলো। আজকের আগে সর্বশেষ ৯ সেপ্টেম্বর বিকাল ৪টা ১৮ মিনিটে সিলেটে ভূমিকম্প অনুভূত হয়েছে।

বিশেষজ্ঞদের বক্তব্য অনুযায়ী- সীমন্তবর্তী এলাকা হওয়া তীব্র ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে সিলেট বিভাগ। সিলেটে যে কোনো বড় ভূমিকম্পের আশঙ্কা করা হচ্ছে। বড় ভূমিকম্পের পূর্বাভাস হিসেবেই ছোট ছোট ভূ-কম্পন হচ্ছে।

৯ সেপ্টেম্বর বিকালে অনুভূত হওয়া ভূমিকম্প ছিলো ৪.৪ মাত্রার। এর উৎপত্তিস্থলও ছিলো সিলেটের পার্শ্ববর্তী ভারতে, সে দেশের আসামে।

এর আগে ২৯ আগস্ট দুপুর ১টা ১৩ মিনিটে সিলেটে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩ দশমিক ৫। এটি মৃদু ভূমিকম্প হওয়ায় অনেকেই ঘটনাটি টের পাননি।

তার আগে ১৪ আগস্ট রাতে সিলেটে ভূমিকম্প অনুভূত হয়। সেটিরও উৎপত্তিস্থল সিলেটের কানাইঘাট ও জকিগঞ্জ সীমান্ত এলাকা বলে জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। ওই ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ৫ দশমিক ৫। ওই দিন আতঙ্কিত হয়ে অনেকেই ভবন ও বিপণিবিতান থেকে নেমে গিয়েছিলেন।

সংশ্লিষ্টরা বলছেন- সিলেটের কানাইঘাট ও ভারতের মেঘালয় মিলে তৈরি ‘ডাউকি ফল্ট’ বা ‘ডাউকি চ্যুতি’। আর এই ‘ডাউকি ফল্ট’-ই সিলেটের জন্য আতঙ্ক। কারণ- সেখানে ভূমিকম্প বাড়ছে। এটা সিলেটসহ সারা দেশে বড় ভূমিকম্পের ইঙ্গিত দিচ্ছে।

ভূমিকম্প বিশেষজ্ঞরা বলছেন- গত ২০ বছরের মধ্যে সোমবারের ভূমিকম্প ছিলো সবচেয়ে বেশি মাত্রার। ভূমিকম্পটি হয়েছে বাংলাদেশের ভূগর্ভের ডাউকি চ্যুতি নামে পরিচিত চ্যুতিরেখা বা ফাটল বরাবর। এর উৎস ছিল ঢাকা থেকে ২২৮ কিলোমিটার দূরে সিলেটের কানাইঘাট ও ভারতের আসাম সীমান্তের কাছে। ভূগর্ভের ১০ কিলোমিটার গভীরে এর উৎপত্তি। ভূমিকম্পটির কম্পন সিলেটসহ সারা দেশে বেশ অনুভূত হয়েছে। গত কয়েক বছরে ডাউকি চ্যুতিরেখায় বেশ কিছু ভূমিকম্প হয়েছে। বাংলাদেশের সিলেট ও ভারতের আসাম মিলিয়ে ডাউকি চ্যুতি পূর্ব-পশ্চিমে প্রায় তিন শ কিলোমিটার বিস্তৃত। ১৮৯৭ সালে ‘ডাউকি ফল্টে’ ৮ দশমিক ৭ মাত্রার একটি ভূমিকম্প হয়েছিল। আর এখন এটা বড় ভূমিকম্পের আশঙ্কা জাগাচ্ছে।

বিশেষজ্ঞদের বক্তব্যমতে- কোনো ভূমিকম্পের মাত্রা ৫-এর উপরে গেলে তাকে মাঝারি মাত্রার ভূমিকম্প বলা হয়। এর নিচে হলে তাকে মৃদু কম্পন হিসেবে গণ্য করা হয়। দেশে গত এক বছরে তিনটি ৫ মাত্রার বেশি ক্ষমতার ভূমিকম্প হয়েছে। সোমবারেরটির বাইরে বাকি দুটি হলো ২০২২ সালের ১৫ আগস্ট ৫ দশমিক ১ মাত্রা এবং গত ২৩ জানুয়ারি ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প। সবমিলিয়ে গত এক বছরে বাংলাদেশে ১৭টি ভূমিকম্প হয়েছে। বেশির ভাগের মাত্রা ছিল ৪ থেকে ৫-এর মধ্যে। তবে গত ২০ বছরের রেকর্ড ভেঙে সোমবার সাড়ে ৫ মাত্রার ভূমিকম্প হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের হিসাবে, সবচেয়ে তীব্র ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে পার্বত্য চট্টগ্রামের তিনটি জেলা ও সিলেটের জৈন্তাপুর এলাকা।

এই অবস্থায় বিশেষজ্ঞরা বলছেন- সিলেটসহ সারা দেশে সচেতনতামূলক প্রস্তুতি বাড়াতে হবে এবং ভবনগুলোকে ভূমিকম্পন–সহনশীলভাবে তৈরি করতে হবে।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain