শিরোনাম :
যে কারণে ভারতে ইলিশ যাচ্ছে, জানালেন উপদেষ্টা ফরিদা আখতার জেলা যুবদলের নেতৃবৃন্দের প্রতি আব্দুল্লাহ আল মামুনের কৃতজ্ঞতা প্রকাশ, বিভিন্ন মহলের শুভেচ্ছা নেতাদের আশ্বাসে আমরণ অনশন ভঙ্গ করেন সিলেট যুবদলে পদবঞ্চিতরা গহরপুর ব্লাড ফাইটার্স এর প্রবাসী সদস্যদের সম্মাননা স্মারক প্রদান সিলেটে জামেয়া মোহাম্মদিয়া সিলেটের হযরত বিলাল (রাঃ) জামে মসজিদ উদ্বোধন শাবিতে নতুন ভিসি, প্রো-ভিসি ও কোষাধ‍্যক্ষ সিলেট কয়লা আমদানীকারক গ্রুপ ও তামাবিল পাথর আমদানীকারক গ্রুপের মতবিনিময় সভা সুনামগঞ্জের শ্যামারচরে জামায়াতের সীরাতুন্নবী (সাঃ) মাহফিল মধুপূর্ণিমা তিথিতে চারুআড্ডা’র আহ্বানে আলোকিত বিশ্ব গড়তে আলো হাতে দশ মিনিট সানাবিল ফাউন্ডেশনের উদ্যোগে গোলাপগঞ্জে শহীদ পরিবারের মধ্যে নগদ অর্থ প্রদান

সিলেট তারাপুরে অচলাবস্থা, ‘রুটি-রোজির’ আন্দোলনে চা শ্রমিকরা

রিপোর্টার নামঃ
  • শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৪৪ বার পড়া হয়েছে

অনুসন্ধান নিউজ :: সঙ্কটে পড়েছে সিলেটের তারাপুর চা বাগান। চা শ্রমিকরা নিয়মিত কাজে যোগ না দেওয়ায় একপ্রকার অচলাবস্থা তৈরি হয়েছে বাগানে।

 

বকেয়া সহ বেতন-ভাতা নিয়মিতকরণ ও কর্মস্থলে শ্রমিকদের কাজের পরিবেশ নিশ্চিতকরণসহ ৭ দফা দাবী বাস্তবায়নে সিলেটের তারাপুর চা বাগানে কর্মবিরতি করেছেন শ্রমিকেরা।

 

শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত কর্মবিরতি করে শ্রমিকরা বাগান কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন তারাপুর চা বাগান পঞ্চায়েত কমিটি ও সাধারণ শ্রমিকেরা। এসময় শ্রমিকরা ‘আমাদের দাবি চলছে চলবে, রুটি-রোজির সংগ্রাম চলছে চলবে’ এমন স্লোগান দেন।

 

চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রাজু গোয়ালা সিলেটভিউকে বলেন, ‘আমাদের চা শ্রমিকরা বেতন নিয়মিত করা সহ সাত দফা দাবি নিয়ে আন্দোলন করছেন। আমরা মালিক পক্ষের সঙ্গে কথা বলেছি। দ্রুত এই সমস্যার সমাধান করতে হবে।

 

এরআগে গত মাসের ১৫ জানুয়ারি দুই সপ্তাহ ধরে বেতন না পাওয়া, প্রধানমন্ত্রী প্রতিশ্রুত বকেয়ার তৃতীয় কিস্তি না পাওয়াসহ সাত দফা দাবিতে কর্মবিরতি পালন করেন শ্রমিকরা।

 

তারা জানান, বার বার বেতন আটকে যাওয়ার কারণে শ্রমিকরা পরিবার নিয়ে নানা সংকট পড়েছেন। দ্রুত দাবি বাস্তবায়ন না হলে ফের কর্মবিরতির পাশাপাশি অবস্থান; বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করা হবে।

 

তারাপুর চা-বাগানের ব্যবস্থাপক (ম্যানেজার) রিংকু চক্রবর্তী সিলেটভিউকে বলেন, মালিকপক্ষ লোকসানে থাকার কারণে শ্রমিকসহ কারও বেতন দিতে পারছে না। এজন্য শ্রমিকদের দুই সপ্তাহের বেতন বকেয়া রয়েছে। আজ (শনিবার) ব্যবস্থাপনা কমিটির সভা (মিটিং) আছে। সেখানে বিষয়গুলো আলোচনা হবে এবং মালিকপক্ষ উপস্থিত থাকবেন। আশাকরি একটা সমাধান হবে।’

 

এরআগে দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে ২০২২ এর অক্টোবরে আন্দোলন শুরু করে দেশের চা বাগানগুলোর প্রায় দেড় লাখ শ্রমিক। সে সময় প্রায় তিন সপ্তাহ তারা কাজ বন্ধ রাখেন।

 

পরে গত বছরের ২৭ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা চা শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা থেকে ৫০ টাকা বাড়িয়ে ১৭০ টাকা নির্ধারণ করে দেন। সেই সাথে মজুরি নির্ধারণের পাশাপাশি বার্ষিক ছুটি, বেতনসহ উৎসব ছুটি, অসুস্থতা ছুটি বাড়ানোর ঘোষণা দেওয়া হয়।

 

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain