শিরোনাম :
মৌলভীবাজারের হত্যা মামলার আসামী সিলেটে গ্রেফতার গোয়াইনঘাটে আরইআরএমপি প্রকল্পের চেক প্রদান  সিলেটে ৬ লাখ টাকা আত্মসাত-পুলিশের চেষ্টায় টাকা ফেরত পেয়েছেন ওই নারী সিলেট মহানগর ২২ নম্বর ওয়ার্ডের সিরাতুন্নবী (সা.) মাহফিল সম্পন্ন সিলেটের সকল স্কুল কলেজের সামনে জেব্র ক্রসিং স্থাপনের দাবি-নিসচা সমাবেশে ছাত্র-জনতার আন্দোলনে গুলিবিদ্ধদের নগদ অর্থ সহায়তা প্রদান ব্যাটারি চালিত যানবাহনের হয়রানি-উচ্ছেদ বন্ধ করুন: সমাজতান্রিক শ্রমিক ফ্রন্ট আফজল-ফয়সল এডুকেশন এন্ড ওয়েলফেয়ার ট্রাষ্ট এর উদ্দ্যোগে শিক্ষার্থীদের মাঝে মেধা বৃত্তি প্রদান আঞ্চলিক ইতিহাসের ছোট-বড়ো বিষয় নিয়েই জাতীয় ইতিহাস সমৃদ্ধ হয়- প্রফেসর ড. এমরান জাহান সুনামগঞ্জে কিশোরকণ্ঠ মেধাবৃত্তি কার্যক্রমের উদ্বোধন

কৃষি ও এসএমই ঋণ এবং ক্রেডিট গ্যারান্টি বিষয়ক সচেতনতামূলক অনুষ্ঠান

রিপোর্টার নামঃ
  • শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০২৩
  • ৮৩ বার পড়া হয়েছে

অনুসন্ধান নিউজ :: বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়ের ক্রেডিট গ্যারান্টি ডিপার্টমেন্ট এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের যৌথ উদ্যোগে কৃষি ও এসএমই ঋণ বিতরণ এবং ক্রেডিট গ্যারান্টি স্কিম বিষয়ক বিশেষ সচেতনা ও দক্ষতা বৃদ্ধি বিষয়ক দুই দনিব্যাপি অনুষ্ঠান ২৭-২৮ জানুয়ারী হোটেল গ্র্যান্ড প্যালসে, জল্লারপাড়, জন্দিাবাজার, সলিটেে আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এ, কে, এম সাজেদুর রহমান খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংক সিলেট অফিসের নির্বাহী পরিচালক মোহাম্মদ মামুনুল হক।

অনুষ্ঠানের প্রথম দিন ২৭ জানুয়ারী সিলেট অঞ্চলের কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাবৃন্দ, প্রান্তিক ও ক্ষুদ্র কৃষক, মৎস্য চাষি, দুগ্ধ খামারি এবং ব্যবসায়ী প্রতিনিধি উপস্থিত ছিলেন। উক্ত অনুষ্ঠানে উপস্থিত উদ্যোক্তাগণ ঋণ গ্রহণের ক্ষেত্রে বিভিন্ন প্রতবিন্ধকতার বষিয়ে তাদরে মতামত তুলে ধরনে ও এসব ক্ষত্রেে বাংলাদশে ব্যাংকরে গৃহীত উদ্যোগ ও বভিন্নি সুযোগ সুবধিার বষিয়ে জানতে চান । ডেপুটি গভর্নর মহোদয় বাংলাদেশ ব্যাংক কর্তৃক গৃহীত বিভিন্ন সুবিধার বিষয়ে তাদেরকে অবহিতকরণের পাশাপাশি তাদের প্রশ্নের উত্তর প্রদান করেন এবং তাদেরকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন। তাছাড়া এসএমই ও কৃষি ঋণ গ্রহণে গ্রাহকরা যে সকল প্রতবিন্ধকতার সম্মুখীন হচ্ছনে সেগুলো দ্রæত সমাধানের আশ্বাস প্রদান করেন।

প্রধান অতিথি ডেপুটি গভর্নর এ, কে, এম সাজেদুর রহমান খান বলেন যে, দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা, নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করাসহ সর্বোপরি মহান ত্যাগরে বিনিময়ে অর্জিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে এসএমই ও কৃষি খাতের গুরুত্ব অপরিসীম। কিন্তু প্রান্তিক পর্যায়ে অনেক সম্ভাবনাময় ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী জামানতের অভাবে ব্যাংক হতে ঋণ সুবিধা গ্রহণ করতে পারেন না। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট গ্যারান্টি ডিপার্টমেন্ট জামানতবিহীন সম্ভাবনাময় এসএমই উদ্যোক্তাদের ঋণের বিপরীতে গ্যারান্টি সুবিধা প্রদান করবে। তিনি আরো বলেন, বাংলাদেশ ইতোমধ্যেই উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার যোগ্যতা অর্জন করছে এবং উন্নয়নশীল দেশের কাতারভুক্ত হওয়ার জন্য সুপারিশপ্রাপ্ত হয়েছে। উন্নয়নের এ ধারা গতিশীল রাখার জন্য বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ, এসএমই ও ক্রেডিট গ্যারান্টি ডিপার্টমেন্ট এবং সংশ্লিষ্ট অন্যান্য বিভাগ হতে ধারাবাহিকভাবে প্রণোদনা প্যাকেজ ও পুনঃঅর্থায়ন স্কিম গঠনসহ বিভিন্ন নীতি সহায়তা প্রদান করছে। তিনি আশা প্রকাশ করেন, এসএমই ও কৃষি খাতে প্রদত্ত এসব পুনঃঅর্থায়ন স্কিম এবং নীতিসহায়তাসমূহ যথাযথভাবে বাস্তবায়ন করা সম্ভব হলে, খাদ্য উৎপাদন বৃদ্ধিও মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ ও কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি দেশের সামগ্রিক অর্থনীতির ভিত আরও শক্তিশালী হবে। এক্ষেত্রে কৃষি ও এসএমই খাতের উন্নয়নে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নীতি সহায়তা ও দিকনির্দেশনা দিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে মর্মে তিনি উপস্থিত কৃষি ও এসএমই উদ্যোক্তাদেরকে অবহিত করেন। এছাড়াও বৈধপথে রমেট্যিান্স প্রেরণে পরিচিতজনকে উদ্বুদ্ধ করতে এবং এ বিষয়ে সচেতন থাকতে তিনি উপস্থিত সকলকে অনুরোধ জানান। তিনি উদ্যোক্তাদেরকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশের স্বার্থে কাজ করতে আহবান জানান।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের ক্রেডিট গ্যারান্টি ডিপার্টমেন্ট, এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ ডিপার্টমেন্ট এবং কৃষি ঋণ বিভাগের কর্মকর্তাগণ স্ব-স্ব বিভাগ কর্তৃক গঠিত বিভিন্ন প্রকার প্রণোদনা প্যাকেজ ও পুনঃঅর্থায়ন স্কিমসহ এসএমই ও কৃষি খাতের উন্নয়নে গৃহীত বাংলাদেশ ব্যাংকের কর্মকান্ডের সার-সংক্ষেপ উপস্থাপন করেন।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain