শিরোনাম :
দেশনায়ক তারেক রহমান আগামী দিনের পথিকৃৎ: ইমদাদ চৌধুরী ফেঞ্চুগঞ্জে রাজিব আহসান জনগন কষ্ট পায় এমন কোন কাজ করা যাবে না আলহাজ্ব ইম্তাজ আলীর মৃত্যুতে মদিনা মার্কেট ব্যবসায়ী মহলের উদ্যোগে শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ছাত্রশিবিরের উদ্যোগে সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা আলিম প্রথম বর্ষের শিক্ষার্থীদের নবীন বরণ ২০ হাজার বাংলাদেশির পাসপোর্ট ফেরত দিল ভারত, নেপথ্যে যে কারণ প্রত্যাহার হচ্ছে সাইবার আইনের মামলা, গ্রেফতাররা মুক্তি পাচ্ছেন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থেকে সুলতান মনসুর আটক সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রদলের সাথে কেন্দ্রীয় ছাত্রদল মতবিনিময় জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনার সুশাসন প্রতিষ্ঠার নিমিত্ত “অংশীজন সভা” বিশ্বনাথে বজ্রপাতে কলেজ শিক্ষার্থীর মৃত্যু

সিলেটে এসএস‌সি ও সমমানের পরীক্ষায় শুরু-ক‌ঠোর নজরদা‌রি

রিপোর্টার নামঃ
  • রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩
  • ৬৭ বার পড়া হয়েছে

অনুসন্ধান নিউজ :: নানা নিয়ম‌নীতি জারি ও ক‌ঠোর নজরদা‌রির ম‌ধ্য দি‌য়ে সারাদেশে শুরু হ‌য়ে‌ছে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা। প্রশ্নফাঁস ও গু‌জব রুখ‌তে সরকা‌রের পক্ষ থে‌কে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। আজ র‌বিবার (৩০ এপ্রিল) সকাল ১০টায় সারাদেশে ২৯ হাজার ৭৯৮টি প্রতিষ্ঠানের ৩ হাজার ৮১০টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয়।

এবার বিভাগের ১৮৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এসএসসি পরীক্ষা। সিলেটে ৫৯, হবিগঞ্জে ৩১, মৌলভীবাজারে ২৬ এবং সুনামগঞ্জে ৩৩টি কেন্দ্র রয়েছে। বিভাগের ৯৩১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবার পরীক্ষায় অংশ নেবে।

সিলেট বিভাগ থেকে এবার পরীক্ষায় অংশ নিচ্ছে ৯৩১টি প্রতিষ্ঠানের ১ লাখ ১০ হাজার ৪০২ জন শিক্ষার্থী। এর মধ্যে ৪৫ হাজার ৫৯৮ জন ছাত্র এবং ৬৪ হাজার ৮০৪ জন ছাত্রী। এবার পরীক্ষার্থীর সংখ্যা গতবারের চেয়ে ৬ হাজার ১৮৬ জন কমেছে।

গত বছর এসএসসি পরীক্ষায় ফরম পূরণ করেছিল ১ লাখ ১৬ হাজার ৪৯০ জন। এদের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ১৫ হাজার ৩৯১ জন।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট-এর পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল জানান, সুষ্ঠুভাবে পরীক্ষার কাজ তদারকের জন্য ভিজিল্যান্স টিম ও স্পেশাল ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এছাড়া খোলা হয়েছে কন্ট্রোল রুম।

এবারের এসএসসি ও সমমান পরীক্ষা-২০২৩ সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে গত ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখতে নির্দেশ দেওয়া রয়েছে। সেই সঙ্গে শিক্ষাবোর্ডগুলো পরীক্ষা নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রগুলো অনলাইনে সার্বক্ষণিক তথ্যাদি আদান-প্রদান করাও নির্দেশও দেওয়া হয়েছে।

প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই জানিয়ে শিক্ষামন্ত্রী দিপু মনি অভিভাবকদের গুজবে কান না দেওয়ার অনুরোধও জানান। সেই সঙ্গে কেউ গুজব সৃষ্টি করার চেষ্টা না করার আহ্বানও জানানো হয়।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain