শিরোনাম :
যে কারণে ভারতে ইলিশ যাচ্ছে, জানালেন উপদেষ্টা ফরিদা আখতার জেলা যুবদলের নেতৃবৃন্দের প্রতি আব্দুল্লাহ আল মামুনের কৃতজ্ঞতা প্রকাশ, বিভিন্ন মহলের শুভেচ্ছা নেতাদের আশ্বাসে আমরণ অনশন ভঙ্গ করেন সিলেট যুবদলে পদবঞ্চিতরা গহরপুর ব্লাড ফাইটার্স এর প্রবাসী সদস্যদের সম্মাননা স্মারক প্রদান সিলেটে জামেয়া মোহাম্মদিয়া সিলেটের হযরত বিলাল (রাঃ) জামে মসজিদ উদ্বোধন শাবিতে নতুন ভিসি, প্রো-ভিসি ও কোষাধ‍্যক্ষ সিলেট কয়লা আমদানীকারক গ্রুপ ও তামাবিল পাথর আমদানীকারক গ্রুপের মতবিনিময় সভা সুনামগঞ্জের শ্যামারচরে জামায়াতের সীরাতুন্নবী (সাঃ) মাহফিল মধুপূর্ণিমা তিথিতে চারুআড্ডা’র আহ্বানে আলোকিত বিশ্ব গড়তে আলো হাতে দশ মিনিট সানাবিল ফাউন্ডেশনের উদ্যোগে গোলাপগঞ্জে শহীদ পরিবারের মধ্যে নগদ অর্থ প্রদান

সিলেটে এসএসসি পরীক্ষা শুরু

রিপোর্টার নামঃ
  • বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৪১ বার পড়া হয়েছে

নিউজ ডেস্ক :: সিলেটে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে বিভাগের বিভিন্ন স্কুল-কলেজ কেন্দ্রে একযোগে পরীক্ষা হচ্ছে। এবার সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে ১ লাখ ৯ হাজার ৪১২ জন পরীক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন।

 

গতবছর এই বোর্ডে শিক্ষার্থীর সংখ্যা ছিলো ১ লাখ ৯ হাজার ৫৩২ জন। সে হিসেবে সিলেট শিক্ষা বোর্ডে কমেছে পরীক্ষার্থীর সংখ্যা। তবে বেড়েছে কেন্দ্র সংখ্যা। গতবার সিলেট শিক্ষা বোর্ড ১৪৯টি কেন্দ্র থাকলেও এবার কেন্দ্রের সংখ্যা ১৫২টি।

সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবারে অংশ নেওয়া ১ লাখ ৯ হাজার ৪১২ জন পরীক্ষার্থীর মধ্যে ছেলে ৫৩২ জন ও মেয়ে ৪৫৮ জন। গত বছর এ বোর্ডে ৪৫ হাজার ২৮৩ ছেলে ও ৬৪ হাজার ২৪৯ মেয়ে পরীক্ষায় অংশ নেয়। এবছর বিজ্ঞান বিভাগ থেকে মোট ২৪ হাজার ২১১ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ১০ হাজার ৫১১ জন ও ছাত্রী ১৩ হাজার ৭০০ জন।

মানবিক বিভাগের ৭৭ হাজার ৮১৩ জন এর মধ্যে ছাত্র ৩০ হাজার ৮৩৯ জন ও ছাত্রী ৪৬ হাজার ৯৭৪ জন। আর বাণিজ্য শাখার ৭ হাজার ৩৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩ হাজার ৭১৬ জন ও ছাত্রী ৩ হাজার ৬৭২

২০২৪ সালের এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর মধ্যে নিয়মিত ৮৮ হাজার ২১৫ জন, অনিয়মিত ২১ হাজার ১৬০ ও মানোন্নয়ন ৩৭ জন রয়েছে। নিয়মিতদের মধ্যে ছাত্র ৩৫ হাজার ৫৭৩ জন ও ছাত্রী ৫২ হাজার ৬৪২ জন। অনিয়মিতদের মধ্যে ছাত্র ৯ হাজার ৪৬৬ জন ও ছাত্রী ১১ হাজার ৬৯৪। মানোন্নয়ন ৩৭ জনের মধ্যে ২৭ জন ছাত্র ও ১০ জন ছাত্রী।

 

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল জানান, সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবছর কেন্দ্র সংখ্যা বেড়েছে তিনটি। গতবার সিলেট শিক্ষা বোর্ডের ১৪৯টি কেন্দ্র থাকলেও এবার কেন্দ্রের সংখ্যা ১৫২টি। এবার ৯৩৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। ইতিমধ্যে পরীক্ষার সরঞ্জামাদি কেন্দ্র সমূহে পাঠানো হয়েছে। পরীক্ষা সুষ্ঠু, সুন্দর এবং নকলমুক্ত পরিবেশে সম্পন্ন করতে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। কেন্দ্র সচিব ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। অননুমোদিত ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। পরীক্ষার আধা ঘণ্টা আগেই পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছতে হবে।

 

এদিকে, পরীক্ষাকেন্দ্রের বাইরে অবস্থান করছেন শিক্ষার্থীদের অভিভাবকরা। কেউ কেউ প্রার্থনা করছেন সন্তানের জন্য।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain