বন্যা প্রাকৃতিক বিপর্যয় ভুল পরিকল্পনা ও দুর্নীতির কারণে সৃষ্ট-রাজেকুজ্জামান রতন

রিপোর্টার নামঃ
  • শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২
  • ৮২ বার পড়া হয়েছে

অনুসন্ধান নিউজ :: বন্যা প্রাকৃতিক কিন্তু বিপর্যয় ভুল পরিকল্পনা ও দুর্নীতির কারণে সৃষ্ট বলে অভিযোগ করে বাসদ কেন্দ্রীয় কমিটির সহকারী সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন বলেছেন, হাওর সহ প্রকৃতি বিনাশী কর্মকান্ড রুখে দাঁড়াতে হবে।
শনিবার (১০সেপ্টেম্বর) সকাল ১১টায় সিলেটের চৌহাট্টাস্থ শহীদ সুলেমান হলে এই আলোচনা সভায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ সিলেট জেলা শাখা কর্তৃক আয়োজিত ‘সিলেটের বন্যা সমস্যার কারণ, প্রভাব ও করনীয়, শীর্ষক আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে তিনি একথা বলেন।
রাজেকুজ্জামান রতন বলেন, বন্যা প্রাকৃতিক কিন্তু বিপর্যয় ভুল পরিকল্পনা ও দুর্নীতির কারণে সৃষ্ট। বন্যা ব্যবস্থাপনার জন্য পরিবেশ প্রতিবেশ রক্ষা করার জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা নিতে হবে।
রতন বলেন, রাষ্ট্রের উন্নয়ন দর্শন পরিবেশ বিনাশী, তাই পরিবেশের বিপর্যয় ঘটিয়ে রামপাল বিদ্যুৎকেন্দ্রসহ বিভিন্ন প্রকল্প তৈরি করেছে।
তিনি বলেন, ভারত থেকে আসা ৫৪ নদীর পানির সুষ্ঠু বন্টন নীতির বাস্তবায়ন না করা, নদী গুলোর নাব্যতা কমে ভরাট হয়ে যাওয়া, সরকারের অপরিকল্পিত রাস্তা ঘাট নির্মাণ ও অপরিকল্পিত উন্নয়ন সিলেট অঞ্চলে ঘন ঘন বন্যা হচ্ছে।
বাসদ জেলা সমন্বয়ক আবু জাফর এর সভাপতিত্বে ও বাসদ জেলা সদস্য প্রণব জ্যোতি পাল এর সঞ্চালনায় আলোচনায় ধারণাপত্র উপস্থাপন করেন শাবিপ্রবির সহকারী অধ্যাপক মোহাম্মদ শাকিল ভূইয়া।
আলোচনা সভায় আলোচনা করেন টিপাইমুখ বাঁধ প্রতিরোধ আন্দোলন সিলেট এর আহ্বাযক এডভোকেট বেদানন্দ ভট্টাচার্য, শাবিপ্রবি পলিটিক্যাল স্টাডিজ বিভাগের প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমিন, প্রবীণ রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান চৌধুরী, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ছামির মাহমুদ, বাসদ কেন্দ্রীয় সম্পাদক মন্ডলীর সদস্য নিখিল দাস, মৌলভীবাজার জেলা বাসদের সমন্বয়ক এডভোকেট মঈনুর রহমান মগনু, বাসদ মার্কসবাদী জেলা আহবায়ক উজ্জ্বল রায়, সিপিবি জেলা সাধারণ সম্পাদক খায়রুল হাছান, জাসদ জেলা সাধারণ সম্পাদক কে.এ.কিবরিয়া, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের জেলা সমন্বয়ক সুশান্ত সিনহা সুমন।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain