শিরোনাম :

সিলেট বোর্ডে ৮৩ হাজার পরীক্ষার্থীর পরীক্ষা শুরু

রিপোর্টার নামঃ
  • বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩
  • ৫৭ বার পড়া হয়েছে

নিউজ ডেস্ক :: সারাদেশের ন্যায় আজ বৃহস্পতিবার থেকে সিলেটেও শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। এবার এইচএসসি পরীক্ষায় সিলেট শিক্ষাবোর্ডে পরীক্ষার্থী রয়েছে ৮৩ হাজার ৭৬৫ জন। আজ প্রথমদিন বাংলা ১ম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. রমা বিজয় সরকার জানান, নকলমুক্ত পরিবেশে সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য তারা প্রস্তুত। বোর্ডের পক্ষ থেকে ৫টিসহ গঠন করা হয়েছে একাধিক ভিজিল্যান্স টিম। কেন্দ্রে কেন্দ্রে প্রশাসনিক কর্মকর্তাদের নজরদারীও থাকবে।

 

বোর্ড সূত্রে জানা যায়, এইচএসসি পরীক্ষা উপলক্ষে সিলেট শিক্ষা বোর্ড নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে। পরীক্ষা চলাকালে প্রতিদিন সকাল ৮টা থেকে পরীক্ষা কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত নিয়ন্ত্রণ কক্ষ খোলা থাকবে। এ জন্য তিনজন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। তিনি জানান, প্রথম দিনের পরীক্ষায় পরীক্ষার্থী রয়েছে ৭৬ হাজার ৪৯২ জন।

বোর্ড এইচএসসি পরীক্ষার পরিসংখ্যানে দেখা যায়, গত বছরের চেয়ে এবার ১৭ হাজার ২৭৪ জন বেশী পরীক্ষার্থী রয়েছে। গত বছর সিলেট বোর্ডের অধীনে ৩০৪টি কলেজের ৬৬ হাজার ৪৯১ জন এইচএসসি পরীক্ষার্থী অংশ নেয়। এবার কলেজ সংখ্যা চারটি বাড়লেও ৮৬টি কেন্দ্র বহাল রয়েছে। জেলাওয়ারি কলেজ সংখ্যা সিলেটে ১৫০, হবিগঞ্জে ৪৯, মৌলভীবাজারে ৪৯ এবং সুনামগঞ্জে ৬০টি। ৮৬টি কেন্দ্রের মধ্যে সিলেট জেলায় ৩৩টি, সুনামগঞ্জে ২১টি, মৌলভীবাজারে ১৪টি এবং হবিগঞ্জে ১৮টি কেন্দ্র রয়েছে।

এদিকে এইচএসসি, আলিম, ভোকেশনাল পরীক্ষা নির্বিঘœ ও সুষ্ঠু করতে সিলেট নগরীর ২৯টি এলাকাকে অস্থায়ীভাবে ‘সংরক্ষিত এলাকা’ হিসেবে ঘোষণা করে গণবিজ্ঞপ্তি জারী করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার। এসব এলাকায় সব ধরনের মিছিল-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো, লাউড স্পিকার ব্যবহার, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট-পাথর ইত্যাদি বহন ও ব্যবহারসহ শান্তিশৃঙ্খলা এবং জননিরাপত্তার জন্য হুমকিস্বরূপ যেকোনো কাজ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। সেই সাথে প্রতিটি পরীক্ষা কেন্দ্রকে পরীক্ষা চলাকালে অস্থায়ীভাবে সংরক্ষিত এলাকা ঘোষণা করা হয়েছে।

শান্তিগঞ্জ (সুনামগঞ্জ) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, শান্তিগঞ্জ উপজেলায় এবারের এইচএসসি পরীক্ষায় ৫শ ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। যা গত বছরের তুলনায় ১শ ১৮ জন বেশি। বরাবরের মতো এবারও ছেলেদের তুলনায় বেশি মেয়ে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছেন। শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আনোয়ার উজ্জামান বলেন, পরীক্ষার সকল প্রস্তুতি নেয়া হয়েছে। নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে থানায় চিঠি দেয়া হয়েছে বলেও জানান তিনি।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain