আবারও বন্ধ রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র, প্রভাব পড়েছে সিলেটে

রিপোর্টার নামঃ
  • রবিবার, ৩০ জুলাই, ২০২৩
  • ৬৯ বার পড়া হয়েছে

নিউজ ডেস্ক :: কয়লা সংকটে আবারও বন্ধ হয়ে গেছে বাগেরহাটের রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন। রবিবার (৩০ জুলাই) ভোররাতে কেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়ে যায়। রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র বন্ধের প্রভাব এরই মধ্যে পড়তে শুরু করেছে সিলেটে। রবিবার সকাল থেকেই বিভাগে বেড়েছে লোডশেডিং। ৪ শতাংশ লোডশেডিং বাড়িয়ে সিলেটে লোডশেডিং করা হয়েছে ৩৬ শতাংশ। যা আরও বাড়বে বলে ধারণা করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

 

গত বছরের ১৭ ডিসেম্বর চালু হওয়ার পর সাত মাসে পাঁচবার বন্ধ হয়েছে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র। বারবার প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হওয়ায় এ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু হওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করছেন অনেকে। এতে সিলেট সহ সারা দেশে বিদ্যুতের পরিস্থিতি আরও খারাপ হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বিতরণ অঞ্চল সিলেটের প্রধান প্রকৌশলী মো. আব্দুল কাদির জানান, কয়লা সংকটের কারণে রোববার ভোর সাড়ে ৩টায় প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। যার ফলে সিলেটে লোডশেডিং এর পরিমাণ বাড়ানো হয়েছে। সিলেট বিভাগে আজ লোডশেডিং এর পরিমাণ ছিল ৩২ শতাংশ। রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র বন্ধের পর তা করা হয়েছে ৩৬ শতাংশ। যা আরও বাড়ানোর সম্ভাবনা রয়েছে। সিলেট বিভাগে রবিবার বিদ্যুতের চাহিদা ছিল ৫৪৫ মেগাওয়াট। আর আমরা পেয়েছি ৪০০ মেগাওয়াট। এমনিতেই দেড়শো মেগাওয়াটের মত কম বিদ্যুৎ পেয়েছি তার উপর লোডশেডিং বাড়ানোর কারণে আরও কম বিদ্যুৎ পাবো।

তবে বন্ধ বিদ্যুৎ কেন্দ্রগুলো চালু হয়ে গেছে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে যাবে বলে জানান তিনি।

এর আগে টারবাইন ত্রুটির কারণে গত ১৬ জুলাই বন্ধ হয়ে যায় রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র। টারবাইন মেরামত শেষে ২০ জুলাই দুপুর থেকে উৎপাদন শুরু হয়।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain