ডেঙ্গু প্রতিরোধে সুরমা বয়েজ ক্লাবের ৩দিন ব্যাপী পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু

রিপোর্টার নামঃ
  • মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩
  • ৫১ বার পড়া হয়েছে

অনুসন্ধান নিউজ :: সিলেট সিটি কর্পোরেশনের ৫নং ওয়ার্ডে ডেঙ্গু প্রতিরোধে সুরমা বয়েজ ক্লাবের ৩দিন ব্যাপী পরিস্কার-পরিচ্ছন্নতা ও প্রচারণা কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১ আগস্ট) সকাল ১০টায় কলবাখানী এলাকায় এই পরিস্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন করা হয়। প্রতিদিন ওয়ার্ডের বিভিন্ন এলাকায় পরিস্কার-পরিচ্ছন্নতা ও প্রচারণা করা হবে।
কার্যক্রমের উদ্বোধনকালে বক্তারা বলেন, দেশের বিভিন্ন জেলায় ডেঙ্গু মশার প্রক্ষোভ বেড়েছে। আক্রান্ত হয়েছেন বহু রোগী। হাসাপাতালে তারা চিকিৎসা নিচ্ছেন। আক্রান্ত হয়ে অনেকেই মারা যাচ্ছেন। তাই ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। বাসাবাড়িতে গিয়ে ডেঙ্গু প্রতিরোধের বিষয়ে জনসচেতনতামূলক পরামর্শ দেওয়া হয়। এমসয় তারা ডেঙ্গু প্রতিরোধের কার্যক্রম সম্পর্কে তুলে ধরেন। যেমন- মশার বাসস্থান কমাতে হবে। ডেঙ্গু জীবাণুবাহী মশা বংশবিস্তার করে অস্বাস্থ্যকর পরিবেশে, যেমন ফুল গাছের টব, অব্যবহৃত প্লাস্টিকের ঢাকনা, ডাবের খোসা, পাত্রে জমা পানি, পোষা প্রাণীর খাবারের পাত্র ইত্যাদি। এসব স্থানে মশার আনাগোনা কমাতে হবে। ভালোভাবে বাড়ির দরজা-জানলা বন্ধ করে রাখতে হবে যেন বাড়িতে কোনো মশা প্রবেশ করতে না পারে। এডিস মশা সাধারণত সকাল এবং সন্ধ্যায় কামড়ায়। মশা নিধনের জন্য স্প্রে, কয়েল, ব্যাট ইত্যাদি ব্যবহার করতে হবে। শিশুদের জন্য মশার প্যাচ, মশার ব্যান্ড, মশা প্রতিরোধের স্কিনকেয়ার পণ্য ব্যবহার করতে হবে। মশার কামড় থেকে বাচঁতে লম্বা হাতাওয়ালা পোশাক, ফুল প্যান্ট, মোজা এবং জুতা পরিধান করতে হবে। মশা বেশি যেখানে সেখানে এই পোশাকগুলো আপনার জন্য প্রতিরক্ষামূলক কাজ করবে। মশার কামড় থেকে বাঁচতে নিয়মিত দিনে ও রাতে মশারির নিচে ঘুমানোর অভ্যাস করতে হবে। শিশুদের ক্ষেত্রে দুই স্তর বিশিষ্ট মশারি ব্যবহার করা ভালো। মশা সাধারণত অন্ধকার এবং স্যাতঁস্যাতেঁ স্থানে দেখা যায়। ঘরে মশার প্রবেশ বন্ধ করতে ঘর সবসময় আলো বাতাসপূর্ণ রাখাটা জরুরি। তাহলে মশার হাত থেকে বাঁচতে পারবেন।
পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযানকালে উপস্থিত ছিলেন সুরমা বয়েজ ক্লাবের প্রতিষ্ঠাতা আনোয়ার হোসেন, সিনিয়র সদস্য আব্দুল আহাদ এলিছ, সহ সভাপতি গোপাল বাহাদুর, সাবেক সাধারণ সম্পাদক গোলাম জাকারিয়া চৌধুরী শিপলু, যুগ্মা সাধারণ সম্পাদক রেজওয়ান আহমদ, সদস্য তুহিন আহমদ প্রমুখ। বিজ্ঞপ্তি

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain