শিরোনাম :
সিলেট জেলা যুবদলের নবগঠিত কমিটিকে স্বাগত জানিয়ে ছাত্রদলের মিছিল সমাবেশ সিলেট-সুনামগঞ্জ সড়কে মোটরসাইকেলের ধাক্কায় পথচারী নিহত দূর্গাপূজা উপলক্ষে ‘আমরা বিএনপি পরিবার’র বস্ত্র উপহার ৩০ নং ওয়ার্ড বিএনপির কর্মী সভায় মিফতাহ সিদ্দিকী গোয়াইনঘাটে দুর্গাপূজা উপলক্ষ্যে নিরাপত্তা ব্যবস্থা তৎপর আইনশৃঙ্খলা বাহিনী দূর্গাপুজা উপলক্ষে নগরীর ৯নং ওয়ার্ড বিএনপি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত জামায়াতে ইসলামী সিলেট মদিনা মার্কেটে ঐতিহাসিক সিরাত মাহফিল ও সুধী সমাবেশ অনুষ্ঠিত সিলেটে আলোচিত সুলতান ডাইনকে জরিমানা দূর্গাপুজা উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে বিজিবির মতবিনিময় র‍্যাবের অভিযানে ৩ নারী ১ পুরুষ আটক

আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে সিলেট জেলা বিএনপির স্মারকলিপি প্রদান

রিপোর্টার নামঃ
  • মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২
  • ১৫৩ বার পড়া হয়েছে

অনুসন্ধান নিউজ :: সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেছেন, ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত দেশের প্রায় ৬৫০ জন নাগরিককে গুম করা হয়েছে। এরমধ্যে রয়েছেন, সিলেটবাসীর প্রিয় নেতা বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম. ইলিয়াস আলী, ছাত্রদল নেতা ইফতেখার হোসেন দিনার, জুনেদ আহমদ ও এম. ইলিয়াস আলীর গাড়ি চালক আনসার আলী। যাকে গুম করা হয়, তার প্রিয়জনেরা বিধ্বস্ত, দুর্দশাগ্রস্ত এবং সংকটাপন্ন রয়েছেন।যে গুম হচ্ছে শুধু সেই যে শিকার হচ্ছে, তা নয়। তার পরিবার-পরিজনও একইভাবে অপরাধের শিকার হয়। দিনের পর দিন মাসের পর মাস তারা জানতে পারে না যে তাদের প্রিয়জনের ভাগ্যে কী ঘটেছে। তাই এম. ইলিয়াস আলী, বিএনপির গুম হওয়া সকল নেতাকর্মীদের সহ এখন পর্যন্ত গুম হওয়া দেশের সকল নাগরিকদের অভিলম্বে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিতে হবে।
মঙ্গলবার দুপুরে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে সিলেট জেলা বিএনপির উদ্যোগে গুম হওয়া সকল নাগরিকদের তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার দাবীতে আয়োজিক র‌্যালি ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আগে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উলক্ষে নগরীর সুরমা পয়েন্ট থেকে শুরু হয়ে কোর্ট পয়েন্টে দিয়ে শেষ হয়।
তিনি বলেন, সারা বিশ্বের গুমের প্রকোপে উদ্বিগ্ন হয়ে জাতিসংঘ ২০০২ থেকে কাজ শুরু করে ২০০৬ সালের মাঝামাঝি নাগাদ গুমবিরোধী আন্তর্জাতিক সনদ রচনা করে। যার ইংরেজি নাম—ইন্টারন্যাশনাল কনভেনশন ফর প্রটেকশন অব অল পারসন্স অ্যাগেইনস্ট এনফোর্সড ডিসঅ্যাপিয়ারেন্স। ২০১০ সালের ২১শে ডিসেম্বর এই আন্তর্জাতিক সনদ কার্যকর হয়েছে আর ২০১১ থেকে ৩০ আগস্ট থেকে দিনটিকে গুমের শিকার ব্যক্তিবর্গের জন্য আন্তর্জাতিক দিবস হিসেবে পালিত হচ্ছে। এখন পর্যন্ত বিশ্বের ৪৩টি দেশ সনদটি গ্রহণ করেছে আর ৯৩টি দেশ এতে স্বাক্ষর করেছে। তিনি যেসব রাষ্ট্র গুম করে তারা এই সনদ গ্রহণ করেনি। আমাদের দুর্ভাগ্য প্রিয় জন্মভূমি বাংলাদেশও এই তালিকায় রয়েছে। যা আমাদের জন্য অত্যন্ত বেদনাদায়ক ও উদ্বেগজনক।
সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী বলেন, দেশে রাষ্ট্রের মদদেই বিএনপি নেতাকর্মীসহ সাধারণ নাগরিকদের গুম করা হয়েছে। যেকারনে বাংলাদেশ গুমবিরোধী আন্তর্জাতিক সনদ গ্রহণ করেনি। গুম ও খুন করে বিএনপির চলমান আন্দোলনকে থামিয়ে দেয়া যাবে না। অভিলম্বে আমাদের গুম হওয়া সকল নেতাকর্মীসহ যেসকল নাগরিত গুম হয়েছেন তাদেরকে ফিরিয়ে দিতে হবে। অন্যতায় দেশের মানুষ নিরিবিচ্ছিন্ন আন্দোলনের মাধ্যমে এই মাফিয়া সরকারকে ক্ষমতা থেকে বিতাড়িত করবে।
এসময় উপস্থিত ছিলেন- সিলেট জেলা বিএনপি নেতা এডভোকেট আশিক উদ্দিন, এডভোকেট এটিএম ফয়েজ, সাংগঠনিক সম্পাদক শামীম আহমদ, মাহবুবুল হক চৌধুরী, মামুনুর রশিদ মামুন, তাজরুল ইসলাম তাজুল, আব্দুন নুর চেয়ারম্যান, এডভোকেট বদরুল ইসলাম, রফিকুল ইসলাম শাহপরান, কোহিনুর আহমদ,আলী আকবর, লাতিফ খান, মাহবুব আলম, মনিরুল ইসলাম তোরন, সুহেল ইবনে রাজা, আজিজুল হোসেন আজিজ, নিখোঁজ ছাত্রদল নেতা জুদেনের ভাই জুনেদের ভাই মঈন উদ্দিন মইনুল প্রমূখ।
এদিকে, বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম. ইলিয়াস আলীসহ গুম হওয়া নেতাকর্মীদের ফিরিয়ে দেয়ার দাবীতে নগরীর বিভিন্ন পয়েন্টে লিফলেট বিতরণ করেন জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী ও সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী সহ নেতৃবৃন্দ।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain