শিরোনাম :
সিলেট থেকে পায়ে হেঁটে হজ করতে যাত্রা শুরু করল ফয়সল আহমদ সাগর কাউন্সিলর আজাদের বাসভবনে হামলা, সিসিক মেয়র ও কাউন্সিলরদের নিন্দা কাউন্সিলর আজাদুর রহমানের বাসায় হামলা : দুর্বৃত্তদের খুঁজছে পুলিশ খালেদা জিয়ার সুস্থতা কামনায়-নগরীর ৮নং ওয়ার্ড বিএনপির উদ্যাগে দোয়া মাহফিল খালেদা জিয়ার সুস্থতা কামনায়-নগরীর ৮,৯ ও ৩৭নং ওয়ার্ড বিএনপির যৌথ উদ্যাগে দোয়া মাহফিল সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক আন্তর্জাতিক নির্যাতন বিরোদী দিবস উপলক্ষে বিএমবিএফ এর আলোচনা সভা সিলেটে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ অস্তিত্ব টিকিয়ে রাখতে বৃক্ষরোপণ সিলেটে বন্যার পানি নামছে ধীরে খালেদা জিয়ার সুস্থতা কামনায় সিলেট ছাত্রদলের দোয়া মাহফিল

পীরগঞ্জের ঘটনায় গ্রেফতার সৈকত ও রবিউল সম্পর্কে যা জানালো র‌্যাব

রিপোর্টার নামঃ
  • শনিবার, ২৩ অক্টোবর, ২০২১
  • ২৪০ বার পড়া হয়েছে

নিউজ ডেস্ক :: রংপুরের পীরগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের বাড়িঘরে হামলা, ভাঙচুর, লুটপাট এবং অগ্নিসংযোগের ঘটনায় মূল হোতা সৈকত মণ্ডল (২৪) ও রবিউল ইসলামকে (৩৬) টঙ্গী থেকে গ্রেফতার করেছে র‌্যাব। শুক্রবার (২২ অক্টোবর) তাদের গ্রেফতার করা হয়।

শনিবার (২৩ অক্টোবর) দুপুরে র‌্যাবের পক্ষ থেকে সংবাদ সম্মেলন এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

গ্রেফতারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতাকৃতরা উদ্দেশ্য প্রণোদিতভাবে অরাজকতা তৈরির ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের লক্ষ্যে হামলা-অগ্নিসংযোগ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার এবং মাইকিং করে হামলাকারীদের জড়ো করে। গ্রেফতারকৃত সৈকত সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানিমূলক, বিভ্রান্তিকর ও মিথ্যাচারের মাধ্যমে স্থানীয় জনসাধারণকে উত্তেজিত করে তোলে। এছাড়া সে ওই হামলা ও অগ্নিসংযোগে অংশগ্রহণে জনসাধারণকে উদ্বুদ্ধ করে। তার নেতৃত্বে বেশ কয়েকজন হামলায় সরাসরি অংশগ্রহণ করে বাড়িঘর, দোকানপাট ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করে। গ্রেফতারকৃত সৈকত মন্ডল রংপুরের একটি কলেজের স্নাতকে অধ্যয়নরত।

গ্রেফতারকৃত রবিউল রংপুরের পীরগঞ্জের হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় অন্যতম উস্কানিদাতা। সে ওই হামলা ও অগ্নিসংযোগের ঘটনার পূর্বে উদ্দেশ্য প্রণোদিতভাবে মাইকিংয়ের মাধ্যমে বিভিন্ন উস্কানিমূলক ও মিথ্যাচার করে গ্রামবাসীকে উত্তেজিত করে তোলে ও হামলায় অংশগ্রহণের জন্য জড়ো হতে বলে। অতঃপর সে মাইকিংয়ের দায়িত্ব তার আস্থাভাজনকে প্রদান করে নিজে সশরীরে অংশগ্রহণ ও নির্দেশনা প্রদান করে। রবিউল জানায়, গ্রেফতারকৃত সৈকতের নির্দেশনায় ও প্ররোচনায় সে মাইকিং করাসহ হামলায় অংশগ্রহণ করে। ঘটনা পরবর্তীতে সেও আত্মগোপনে চলে যায়।

এর আগে এ ঘটনায় ৩৭ জনকে গ্রেফতার করে পুলিশ রিমান্ডের জন্য আদালতে আবেদন করেন। গত বৃহস্পতিবার আদালত তাদেরকে তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা পীরগঞ্জ থানার ওসি (তদন্ত) মাহাবুবার রহমান আসামিদের সাতদিন করে রিমান্ডের আবেদন জানালে আদালত তাদের তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন। এক আসামির বয়স ১৮ বছরের কম হওয়ায় তাকে শিশু আদালতে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।
পীরগঞ্জ আমলি আদালতের বিচারক ফজলে এলাহী খান এ আদেশ দেন।

ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগ তুলে গত ১৭ অক্টোবর রাতে পীরগঞ্জে রামনাথপুর ইউনিয়নের উত্তরপাড়ায় সনাতন ধর্মাবলম্বীদের বাড়িঘরে হামলা চালানো হয়। এ ঘটনায় ১৯ অক্টোবর সকালে দুটি মামলা করেন পীরগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) ইসমাইল হোসেন। এরমধ্যে একটি মামলা হয়েছে বাড়িঘরে ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের ঘটনায়। এতে ৪১ জনের নামসহ অজ্ঞাতপরিচয় অনেককে আসামি করা হয়েছে। আরেক মামলার আসামি পরিতোষ সরকারকে গ্রেফতার করা হয়েছে। তিনি তার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain