কাল-সিলেটে ঈদুল আযহার জামাত কখন কোথায়

রিপোর্টার নামঃ
  • শনিবার, ৯ জুলাই, ২০২২
  • ১০১ বার পড়া হয়েছে

নিউজ ডেস্ক ::আগামীকাল রোববার (১০ জুলাই) মুসলিম উম্মাহর ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। এবার সিলেটে পবিত্র ঈদুল আজহায় ছোট-বড় ৩ হাজার ২৬৯ ঈদগাহ-মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

প্রধান জামাত অনুষ্ঠিত হবে সিলেট নগরীর শাহী ঈদগাহ ময়দানে।

সিলেট নগরী এবং শহরতলির বড় ও উল্লেখযোগ্য মসজিদগুলোর ঈদের জামাতের সময়সূচি দেওয়া হলো।

শাহী ঈদগাহ ময়দান : সিলেট নগরীর প্রধান ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে। নামাজের আগে বয়ান পেশ করবেন ও ইমামতি করবেন বন্দর বাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মো. আবু হোরায়রা।

দরগাহে হযরত শাহ জালাল (রহ.) জামে মসজিদ : দরগাহে হযরত শাহজালাল (রহ.) জামে মসজিদে পবিত্র ঈদুল আযহার জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে।

সিলেট সরকারি আলীয়া মাঠ : আন্জুমানে খেদমতে কুরআন সিলেট-এর উদ্যোগে সিলেট সরকারি আলীয়া মাদরাসা মাঠে পবিত্র ঈদুল আযহার জামাত সকাল সাড়ে ৭ টায় অনুষ্ঠিত হবে। যথাসময়ে উপস্থিত থেকে প্রতি বছরের ন্যায় এবারও ঈদুল আযহার জামাতকে সফল করার জন্য সিলেটবাসীর প্রতি আহবান জানিয়েছেন আন্জুমানে খেদমতে কুরআন সিলেট এর অধ্যাপক মাওলানা সৈয়দ মুহাম্মদ একরামুল হক ও সেক্রেটারি হাফিজ মাওলানা মিফতাহুদ্দীন আহমদ। জামায়াতে ইমামতি করবেন বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা আব্দুস সালাম-আল মাদানী । উল্লেখ্য, জামাতে মহিলাদের জন্য আলাদা বিশেষ ব্যবস্থা রয়েছে।

কালেক্টরেট জামে মসজিদ : সিলেট নগরীর বন্দর বাজারস্থ কালেক্টরেট জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। নামাজের আগে বয়ান পেশ করবেন মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা শাহ আলম।

কালিঘাট নবাবী জামে মসজিদ : কালিঘাট নবাবী জামে মসজিদে ঈদের জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। তার আগে সকাল সাতটা থেকে পবিত্র ঈদুল আযহার তাৎপর্য ব্যাখ্যা করে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখা হবে।

কুদরত উল্লাহ জামে মসজিদ : প্রতিবছরের ন্যায় এবারো নগরীর বন্দরবাজারস্থ কুদরত উল্লাহ জামে মসজিদে ঈদুল আযহার পৃথক ৩টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়, এতে ইমামতি করবেন কুদরত উল্লাহ মসজিদের ইমাম ও খতিব শায়েখ সাঈদ বিন নুরুজ্জামান আল মাদানী। দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়, এতে ইমামতি করবেন কুদরত উল্লাহ মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা মিফতাহুদ্দীন। তৃতীয় জামাত ৯টায় অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন হাফেজ মাওলানা আব্দুল হাকিম।

এছাড়াও নগরীল শাহ মাদানি টিলাগড় ঈদগাহে ঈদের জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন টিলাগড় কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব বুরহান উদ্দিন কাসেমি।

কায়েস্থরাইল জামে মসজিদ : নগরীর দক্ষিণ সুরমার কয়েস্থরাইল জামে মসজিদ ওয়াকফ এস্টেট দাউদপুর,মুছার গাঁও,বার খলা জামে মসজিদে পবিত্র ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়।

সিলাম শাহী ঈদগাহ ময়দান : দক্ষিণ সুরমার সিলাম চকেরবাজার শাহী ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল আযহার দু’টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে।

এদিকে, সিলেটে প্রতিটি মসজিদ-ঈদগাহে ঈদের জামাত নির্বিঘ্ন করতে বাড়তি সতর্কতা জারি করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এ লক্ষ্যে নির্দেশনাও জারি করেছে সিলেট মেট্টোপলিটন পুলিশ (এসএমপি)।

সিলেট জেলার অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মো. লৎফর রহমান জানিয়েছেন, এবার জেলার বিভিন্ন থানা এলাকায় ৩৬৪ ঈদগাহ ও ২ হাজার ৪৬১টি মসজিদে ঈদ জামাত হবে। এরমধ্যে ১৭টি ঈদগাহ ও ২৮ মসজিদে একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ঈদে এবার চার স্তরের নিরাপত্তায় উপজেলাগুলোতে হাটবাজারসহ সাড়ে ৮শ’ পুলিশ মোতায়েন থাকবে। পর্যটন কেন্দ্রগুলোতেও ট্যুরিস্ট পুলিশের পাশাপাশি বাড়তি নিরাপত্তায় থানা পুলিশের ১৫ জন করে ফোর্স দায়িত্বে নিয়োজিত থাকবে। এছাড়া ৩৭টি স্পটে ট্রাফিক ডিউটি থাকবে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) বিএম আশরাফ উল্লাহ তাহের জানিয়েছেন, পবিত্র ঈদুল আজহায় ৪ স্তরের নিরাপত্তায় ২ হাজার ২শ’ পুলিশ মোতায়েন থাকবে। মুসল্লিদের ছাতা ও জায়নামাজ ব্যতিরেকে অন্য কিছু না আনার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এসএমপি ও জেলা পুলিশের তথ্য মতে, পবিত্র ঈদুল আজহায় সিলেট মহানগর ও জেলার ছোট-বড় ৩ হাজার ২৬৯ ঈদগাহ ও মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৪৫৫ ঈদগাহ ও ২ হাজার ৮৪১ মসজিদে ঈদের নামাজ আদায় করবেন মুসল্লিরা।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain