শিরোনাম :
জামায়াতে ইসলামী সিলেট মদিনা মার্কেটে ঐতিহাসিক সিরাত মাহফিল ও সুধী সমাবেশ অনুষ্ঠিত সিলেটে আলোচিত সুলতান ডাইনকে জরিমানা দূর্গাপুজা উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে বিজিবির মতবিনিময় র‍্যাবের অভিযানে ৩ নারী ১ পুরুষ আটক সিলেটে প্রাইভেটকারে মিললো ১২ লাখ টাকার ভারতীয় ক্রিম বিয়ানীবাজার দুবাগ ইউনিয়ন বিএনপির জনসভা নতুন প্রজন্মকে মানবিক মুল্যবোধে উজ্জ্বীবিত করতে হবে-প্রাক্তন মেয়র আরিফুল হক চৌধুরী শেরপুরে পাহাড়ি ঢলে আঞ্চলিক সড়কে ভাঙন, যোগাযোগ বিচ্ছিন্ন বিএনপির সাথে সংলাপের মধ্য দিয়ে শুরু হচ্ছে রাজনৈতিক দলগুলোর সংলাপ ডিবি কার্যালয়ে থাকবে না কোনো আয়না ঘর-ভাতের হোটেল : মল্লিক

সদর উপজেলা আ.লীগের নতুন কমিটি নিয়ে পক্ষে-বিপক্ষে দুগ্রুপ মিছিল-পুলিশ মোতায়েন

রিপোর্টার নামঃ
  • শনিবার, ২৯ অক্টোবর, ২০২২
  • ১৭০ বার পড়া হয়েছে

অনুসন্ধান নিউজ :: সিলেট সদর উপজেলা আ.লীগের নতুন কমিটি নিয়ে দুপক্ষ মুখোমুখি হওয়ায় পুলিশ মোতায়েন করে পরিস্থিতি সামাল দিয়েছে প্রশাসন। শনিবার (২৯ অক্টোবর) বিকেলে কমিটির পক্ষে-বিপক্ষে দুগ্রুপ মিছিল বের করলে সিলেট মহানগরীর তেমুখীতে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে পুলিশ দুপক্ষকে দুই জায়গায় সংক্ষিপ্ত করে সভা করার অনুমতি দেয় এবং পুলিশের কারণে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই শেষ পর্যন্ত দুপক্ষ তাদের কর্মসূচি পালন করে।

গত ২৩ অক্টোবর রাতে সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী এবং সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান অ্যাডভোকেট নাসির উদ্দিন খান সদর উপজেলা আওয়ামী লীগের দুই সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেন। কমিটিতে সভাপতি হিসাবে সাবেক ইউপি চেয়ারম্যান নিজাম উদ্দিনকে মনোনীত করা হয়। আর সাধারণ সম্পাদক হিসাবে মনোনীত করা হয় ইউপি চেয়ারম্যান হিরণ মিয়াকে।

তবে একদিন পরই সংবাদ সম্মেলন করে এ কমিটিকে ‘প্রত্যাখ্যান’র ঘোষণা দেন উপজেলা আওয়ামী লীগের একাশং। দলীয় গঠনতন্ত্র না মেনে সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের নতুন কমিটি গঠন করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে তারা অভিযোগ তুলেন। এছাড়াও যুক্তরাজ্য বিএনপির সাবেক নেতা হিরণ মিয়াকে কমিটির সাধারণ সম্পাদক রাখা হয়েছে বলে জানান। ‘বির্তকিত ব্যক্তিকে দিয়ে রাতের আঁধারে ঘোষণা দেওয়া নতুন কমিটি বাতিল করা না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন সদর উপজেলার ত্যাগী আওয়ামী লীগ নেতারা।

মঙ্গলবার (২৫ অক্টোবর) বিকেল ৪টায় সিলেট জেলা প্রেসক্লাবে আয়োজিত এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আমির উদ্দিন। তিনি সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক।

লিখিত বক্তব্যে তিনি বলেন- ‘সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন হয়েছিলো ২০০৫ সালে। ওই সম্মেলনে বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাদশা সভাপতি ও নিজাম উদ্দিন সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এর দীর্ঘ ১৪ বছর পর ২০১৯ সালের ২৪ নভেম্বর সম্মেলন হলেও কাউন্সিল হয়নি। সম্মেলনের একদিন পর নিজাম উদ্দিনকে সভাপতি ও হিরণ মিয়াকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি গঠন করা হয়। তবে সে সময় হিরণ মিয়া যুক্তরাজ্যের কর্টন শহর বিএনপির যুগ্ম-সম্পাদক ছিলেন অভিযোগ উঠলে আওয়ামী লীগের সভানেত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে তখন ওই কমিটি ঘোষণার দুদিনের মাথায় বাতিল হয়।

এছাড়াও কমিটিতে আওয়ামী লীগের ত্যাগী নেতাদের বাদ দিয়ে জামায়াত-বিএনপিঘেষা ব্যক্তিদের পদ-পদবী দেওয়ার অভিযোগ উঠে। এর পরিপ্রেক্ষিতে দুদিনের মাথায় সেই কমিটি বাতিল করে মফিজুর রহমান বাদশাকে ফের সভাপতি ও নিজাম উদ্দিনকে সাধারণ সম্পাদকের পদ দেওয়া হয়। এঅবস্থায় দুই বছর পর সদর উপজেলা আওয়ামী লীগের মফিজুর রহমান বাদশা মৃত্যুবরণ করলে গঠনতন্ত্র অনুযায়ী নতুন কমিটি গঠনের প্রয়োজন দেখা দেয়। কিন্তু উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে কোনো ধরণের আলোচনা কিংবা সম্মেলন ছাড়াই গত ২৩ অক্টোবর রাতে হঠাৎ করে জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান দুই সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করেন।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, এই কমিটিতে উপজেলার ত্যাগী নেতাদের বাদ দিয়ে কান্দিগাঁও ইউপি’র চেয়ারম্যান নিজাম উদ্দিনকে সভাপতি ও মোগলগাঁও ইউপি চেয়ারম্যান হিরণ মিয়াকে সাধারণ সম্পাদক করা হয়। কিন্তু হিরণ মিয়া যুক্তরাজ্যে অবস্থানকালে ২০১৫-১৬ সালে বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। যুক্তরাজ্যে তিনি পদবীধারী নেতাও ছিলেন। সদর উপজেলা আওয়ামী লীগের কোনো পর্যায়ের সদস্যও নয় হিরণ মিয়া। হঠাৎ করেই তিনি সাধারণ সম্পাদক হলেন আবার যা তৃণমূল নেতাকর্মীরা ঘৃণাভরে প্রত্যাখান করেছেন।

আমির উদ্দিন তাঁর বক্তব্যে বলেন- মফিজুর রহমান বাদশার মৃত্যুর পর আমরা জেলা নেতৃবৃন্দের কাছে বার বার ধর্ণা দিলেও তার কমিটি গঠনে আগ্রহ প্রকাশ করেননি। অথচ রাতের অন্ধকারে হঠাৎ এই বিতর্কিত কমিটি গঠন করায় উপজেলাজুড়ে ত্যাগী ও তৃণমূল আওয়ামী লীগ নেতাকর্মীরা ক্ষোভে ফুঁসছেন। অবিলম্বে এ কমিটি বাতিল ঘোষণা না করলে কঠোর আন্দোলনের ডাক দিতে বাধ্য হবেন সদর উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

এদিকে, নতুন কমিটির পক্ষে-বিপক্ষে আজ (শনিবার) বিকেলে কর্মসূচি পালনের খবর শুনে সিলেট মহানগরীর টুকেরবাজার ও তেমুখীসহ বিভিন্ন স্থানে বিকাল ৩টা থেকেই অবস্থান নেয় পুলিশ। আছরের নামাজের পর কমিটির পক্ষের আওয়ামী লীগ নেতাকর্মীরা তেমুখী পয়েন্ট থেকে মিছিল বের করে টুকেরবাজারে গিয়ে সভায় মিলিত হয়।

অপরদিকে, কমিটি প্রত্যাখ্যানকারী আওয়ামী লীগ নেতাকর্মীরা শাহ খুররাম ডিগ্রি কলেজের সামনে থেকে মিছিল নিয়ে তেমুখীতে আসলে সেখানে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়। তবে দুপক্ষকে মুখোমুখি হতে দেয়নি পুলিশ। মধ্যখানে ব্যারিকেড দিয়ে দুপক্ষকে অল্প সময়ের মধ্যে সভা শেষ করে দুদিকে চলে যাওয়ার নির্দেশ দেয় পুলিশ। পরে পুলিশের কথামতো দুপক্ষই নিজেদের কর্মসূচি পালন করে তেমুখী ত্যাগ করে।

এ বিষয়ে সিলেট মহানগর পুলিশের (এসএমপি) জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাজমুল হুদা খান বলেন- দুপক্ষের মিছিল-সভার খবর পেয়ে সব ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ মোতায়েন করা রাখা হয় এবং দুপক্ষকে কর্মসূচি পালন করে দুদিকে চলে যেতে বাধ্য করা হয়। সকল অনাকাঙ্ক্ষিত ঘটনা ঠেকাতে পুলিশ সদা প্রস্তুতি রয়েছে বলে জানান তিনি।

 

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain