শিরোনাম :
ছাত্র-জনতার আন্দোলনে গুলিবিদ্ধদের নগদ অর্থ সহায়তা প্রদান ব্যাটারি চালিত যানবাহনের হয়রানি-উচ্ছেদ বন্ধ করুন: সমাজতান্রিক শ্রমিক ফ্রন্ট আফজল-ফয়সল এডুকেশন এন্ড ওয়েলফেয়ার ট্রাষ্ট এর উদ্দ্যোগে শিক্ষার্থীদের মাঝে মেধা বৃত্তি প্রদান আঞ্চলিক ইতিহাসের ছোট-বড়ো বিষয় নিয়েই জাতীয় ইতিহাস সমৃদ্ধ হয়- প্রফেসর ড. এমরান জাহান সুনামগঞ্জে কিশোরকণ্ঠ মেধাবৃত্তি কার্যক্রমের উদ্বোধন সিলেট চেম্বারের ‌কমিটির পদত্যাগ চান ব্যবসায়ীরা মাহমুদুর রহমানের মুক্তির দাবীতে সিলেটে বিক্ষোভ সিলেট ওসমানী মেডিকেলের নার্সদের কর্মবিরতি পালন সিলেট নিসচার মাসব্যাপী কর্মসূচীর উদ্ধোধন বিভিন্ন পূজা উদযাপন কমিটির সাথে মহানগর বিএনপির মতবিনিময় সভা

হাওরের বাধঁ নিয়ে চলছে নানান অনিয়ম দুর্নীতি শঙ্খিত কৃষক পরিবার

রিপোর্টার নামঃ
  • শনিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৮০ বার পড়া হয়েছে

সুনামগঞ্জ প্রতিনিধি :: সুনামগঞ্জের ১২ উপজেলায় ছোট বড় ১৩৭টি হাওরের মধ্যে ৫২টি হাওরের বোরো ফসল আগাম বন্যা ও পাহাড়ী ঢলের হাত থেকে রক্ষায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বাধঁ মেরামত ও সংস্কার কাছ করছে। উপজেলা প্রশাসনকে অর্ন্তভুক্তি করে স্থানীয় কৃষকদের সমন্বয়ে ১০৭৮টি পিআইসি’র মাধ্যমে ৭৪৮কি:মি: বাধ মেরামত, সংস্কার ও নতুন বাধঁ নির্মানে ২০৩ কোটি টাকা ব্যয়ে পিআইসির মাধ্যমে কাজ শুরু করা হয়েছে। ১৫ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারীর মধ্যে বাঁেধর কাজ শেষ করার কথা থাকলেও এখনও অর্ধেক কাজই শেষ হয়নি। স্থানীয় কৃষকদের গণ শুনানীর মাধ্যমে পিআইসি গঠনের নীতিমালা থাকলেও মানছে না পাউবো ও উপজেলা প্রশাসন। বাধঁ নির্মান ও সংস্কারে নানান অনিয়ম, দুর্নীতি এবং রাজনৈতিক প্রভাবের ফলে নির্ধারিত সময়ে বাধঁ নির্মানসহ ফসল রক্ষায় শঙ্খিত কৃষক পরিবার। সুত্র জানায়, হাওর কন্যা সুনামগঞ্জের কৃষকদের একমাত্র বোরো ফসলের উপর নির্ভর করে সারা বছর চলতে হয় তাদের। একবার হাওরের ফসল অকাল বন্যায় তলিয়ে গেলে কৃষকের দু:খের সীমা থাকে না। ২০১৭ সালে পাউবো’র কর্মকর্তা ও ঠিকাদারদের নানান অনিয়ম দুর্নীতির কারণে হাওরের ফসল হারিয়ে নি:স্ব হয়েছিল পুরো জেলার কৃষক পরিবার। তখন স্থানীয় কৃষক, সুশীল সমাজ ও গণমাধ্যমকর্মীদের অগ্রনী ভুমিকার ফলে ঠিকাদারী প্রথা বিলুপ্ত করে পিআইসি প্রথা চালু করে সরকার। স্থানীয় কৃষদের স্বার্থ রক্ষায় নিজেদের সর্ম্পৃক্ততার মাধ্যমে হাওরের বোরো ফসল রক্ষায় পিআইসি গঠন না করে উৎকোচ ও রাজনৈতিক প্রভাবে প্রভান্বিত হয়ে পাউবো’র মাঠ পর্যায়ের কর্মকর্তা ও উপজেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা পিআইসি গঠন করছেন। কাকে পিআইসি’র কমিটিতে অর্ন্তভুক্ত করা হয়েছে জানেন না স্থানীয় কৃষকরা। পিআইসি গঠনে অনিয়ম দুর্নীতি ও ঘুষ গ্রহনের অভিযোগ উত্থাপন করে জেলার বিভিন্ন স্থানে কৃষকরা মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করলেও আমলে নিচ্ছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কৃষকরাদের অভিযোগ গেল বছরের চেয়ে চলতি বছর প্রকল্প ব্যয় দ্বিগুণ তিনগুন বরাদ্দ বাড়িয়েও কৃষকদের কষ্ঠার্জিত সোনালী ফসল রক্ষায় নিয়ে সন্ধিহার তারা। দিরাই উপজেলার কালনী নদীর তীরে জলডোবা ভাঙ্গন রোধে পূর্বের বাধেঁ বাধ না করে প্রায় কোটি টাকা ব্যয়ে ৫টি পিআইসি গঠন করলেও কারা পিআইসিতে আছেন জানেন না স্থানীয় সুবিধাভোগী কৃষকরা। কৃষকদের অভিযোগ পাউবো’র মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সাথে স্থানীয় ইউপি তাড়ল ইউনিয়নের চেয়ারম্যান ও বিএনপি নেতা আলী আহমদের নেতৃত্বে নামে বেনামে পিআইসি গঠন করা হয়েছে। জলডোবা ভাঙ্গণ মেরামত করতে ও পূর্বের বাধে বাঁধ নির্মান করতে জেলা প্রশাসকের কাছে আবেদন করলেও প্রতিকার পাচ্ছেন না তারা। তবে দিরাই উপজেলার কালনী নদীর তীরে জলডোবা বাধঁ পূণ:নির্মানের দাবীর প্রেক্ষিতে সুনামগঞ্জ পাউবো’র পওর-২ এর নির্বাহী প্রকৌশলী শামসুদ্দোহা বলেন, পূর্বের বাধেঁ বাধ নির্মান করা হলে হাওরের ফসল রক্ষায় ঝুকির মধ্যে থেকে যায়। তাই ১৫শ ফুট ঘুরিয়ে ৫টি পিআইসি’র মাধ্যমে ফসল রক্ষা বাধ নির্মান করা হচ্ছে।

সুনামগঞ্জ কৃষি বিভাগের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম জানান, চলতি বছর সুনামগঞ্জে ২ লাখ ২২ হাজার ৩শ হেক্টর বোরো ধানের আবাদের লক্ষ্যমাত্রা ছিল। তম্মধ্যে ২ লাখ ১৬ হাজার হেক্টর বোরো ধান রোপন করা হয়েছে। বাকী ধান আগামী কয়েকদিনের মধ্যেই সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। হাওরের বাধ মেরামত ও সংস্কার কাছে কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তারা তদারিক করছেন।

হাওরের বোরো ফসল রক্ষায় কৃষকদের দাবীকে প্রাধান্য দিয়ে পাউবো ও উপজেলা প্রশাসন বাধ নির্মানে স্বচ্ছতার মাধ্যমে পিআইসি গঠনসহ অনিয়ম দুর্নীতির সাথে জড়িত পাউবো’র কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসারদের বিরুদ্ধে গোপন তদন্তের মাধ্যমে কার্যকর পদক্ষেপ দাবী ভুক্তভোগী কৃষকদের।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain