শিরোনাম :
শাবিতে নতুন ভিসি, প্রো-ভিসি ও কোষাধ‍্যক্ষ সিলেট কয়লা আমদানীকারক গ্রুপ ও তামাবিল পাথর আমদানীকারক গ্রুপের মতবিনিময় সভা সুনামগঞ্জের শ্যামারচরে জামায়াতের সীরাতুন্নবী (সাঃ) মাহফিল মধুপূর্ণিমা তিথিতে চারুআড্ডা’র আহ্বানে আলোকিত বিশ্ব গড়তে আলো হাতে দশ মিনিট সানাবিল ফাউন্ডেশনের উদ্যোগে গোলাপগঞ্জে শহীদ পরিবারের মধ্যে নগদ অর্থ প্রদান সিলেটের গোলাপগঞ্জে অস্ত্রসহ যুবক গ্রেপ্তার এম ইলিয়াস আলীর সন্ধানের দাবিতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবকদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা কিডনি বিশেষজ্ঞ দলের সিলেট কিডনি ফাউন্ডেশন হাসপাতাল পরিদর্শন সিলেটে হিন্দু ধর্মাবলম্বী নারীর মুখে ‘মুহাম্মদের গান’ জাফলংয়ে লুৎফুর উদ্দিন মেধাবৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও সম্মাননা প্রদান

সিলেটে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস পালন

রিপোর্টার নামঃ
  • বুধবার, ১২ জুন, ২০২৪
  • ২৫ বার পড়া হয়েছে

অনুসন্ধান নিউজ :: ‘শিশুশ্রম বন্ধ করি প্রতিশ্রতি রক্ষা করি’এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা বিশে^র ন্যায় সিলেটেও আজ (বুধবার ১২ জুন) বিশ^ শিশুশ্রম প্রতিরোধ দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে প্রতি বছরের মতো এবারও ইউকে বাংলাদেশ এডুকেশন ট্রাস্ট (আকবেট)-এর উদ্যোগে গৃহস্থালী কাজে নিয়োজিত শিশুদের নিয়ে সমাবেশ, মানববন্ধন, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ সপ্তাহব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়।
নগরীর হাউজিং এস্টেট এলাকায় আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, শিশুশ্রম একটা অপরাধ সেটা সবাইকে বোঝাতেই হবে, অনুধাবন করতে হবে। সব অপরাধ শাস্তি দিয়ে কমানো যায় না। কিছু বিষয় নিজের বিবেক দিয়ে বিবেচনা দিয়ে ঠিক করতে হয়। শিশুশ্রম শুধু আইন প্রয়োগ করে বন্ধ করা যাবে না। শিশুশ্রম বন্ধে সচেতনতা-মানবিক বোধ প্রয়োজন।
সমাবেশে অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সিলেট-এর শ্রম পরিদর্শক (স্বাস্থ্য) মো: কাউছার আলী মীর। আকবেটের নির্বাহী পরিচালক আসাদুজ্জামান সায়েমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী পরিচালক অর্ণব মজুমদার, সহকারী পরিচালক ফাহমিদা তানিয়া, প্রজেক্ট কো-অর্ডিনেটর তানজিনা মুক্তা, কমিউনিটি টিচার লক্ষী পাল, ঝর্না বেগম, আব্দুস সালাম, বেদে পল্লীর শিক্ষক বিশ্বজিত শীল প্রমুখ। এছাড়া মানববন্ধনে আকবেটের কর্মকর্তা, শিক্ষকবৃন্দ, বিভিন্ন এনজিও-এর প্রতিনিধিসহ সুশীলসমাজের প্রায় শতাধিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বেসরকারি তথ্য অনুযায়ী বাংলাদেশে প্রায় ১৭ লক্ষ শিশু নানা রকম ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত আছে। বাংলাদেশ সরকার ২০২৫ খ্রিস্টাব্দের মধ্যে দেশ থেকে শিশুশ্রম নির্মূলের লক্ষ্যে একটি বিশেষ কর্ম পরিকল্পনা গ্রহণ করেছে। আকবেট ২০১৩ খ্রিস্টাব্দ থেকে শিশুশ্রম নির্মূলের উদ্দেশ্যে গণসচেতনতা তৈরি, পলিসি এডভোকেসি এর পাশাপাশি শ্রমজীবী শিশুদের শিক্ষা নিশ্চিত, পুনর্বাসন ও তাদের পরিবারকে স্বাবলম্বী করে তুলতে নিরলসভাবে কাজ করছে।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain