শিরোনাম :
কিডনি বিশেষজ্ঞ দলের সিলেট কিডনি ফাউন্ডেশন হাসপাতাল পরিদর্শন সিলেটে হিন্দু ধর্মাবলম্বী নারীর মুখে ‘মুহাম্মদের গান’ জাফলংয়ে লুৎফুর উদ্দিন মেধাবৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও সম্মাননা প্রদান সিলেটের সাবেক মন্ত্রী মাহবুব আলীকে কারাগারে পাঠানোর নির্দেশ পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে সিলেট গাউসিয়া কমিটির উদ্যোগে জশনে জুলুস গোয়াইনঘাটে “চা শ্রমিকদের কর্মসংস্থান চা বাগান রক্ষার দাবীতে মানববন্ধন সিলেট নগরীর জিন্দাবাজার মুক্তিযোদ্ধা গলির ব্যবসায়ী নিখোঁজ স্বপ্নচূড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন সিলেটের নতুন কমিটির অনুমোদন শান্তি-শৃঙ্খলা, সৌহার্দ ও সম্প্রীতি রক্ষায় পায়রা সমাজকল্যাণ সংঘের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষ্যে সিলেটে বর্ণাঢ্য মোবারক র‌্যালি

প্রকৃতির অপরূপ রূপে সেজেছে ত্রিশালের শাপলার বিল

রিপোর্টার নামঃ
  • বুধবার, ১০ নভেম্বর, ২০২১
  • ২৮৯ বার পড়া হয়েছে

নিউজ ডেস্ক :: প্রকৃতির অপরূপ রূপে সেজেছে ত্রিশালের শাপলার বিল। চেচুয়া বিল নামে পরিচিত এ বিলে শাপলা ফুলের রক্তিম আভার হাতছানিতে মুগ্ধ হতে হয় যে কাউকে।। বিলের পানিতে মাথা উঁচু করে সৌন্দর্য ছড়াচ্ছে লাল শাপলা। মাঝেমধ্যে দেখা যায় সাদা আর বেগুনি শাপলা ফুল। এরই সঙ্গে ভাসমান কচু ফুলের সাদা আভা সৌন্দর্যকে বাড়িয়ে দিয়েছে বহুগুণ। ভ্রমণপিপাসু মানুষ এই সৌন্দর্য দেখতে ভিড় জমাচ্ছে এখানে।

বিশাল এই বিলের যে অংশে ফুটেছে শাপলা, সেখানে যেতে বিড়ম্বনাও আছে পর্যটকদের। ভালো কোনো যাতায়াত ব্যবস্থা না থাকায় অনেকটা পথ পায়ে হেঁটে যেতে হয় কাঙ্ক্ষিত সেই শাপলার দেখা পেতে। শাপলা ফুলের অধিক সমাহার কাছ থেকে বা ছুঁয়ে দেখতে নামতে হয় পানিতে, ভিজাতে হয় জামা। তবু ভ্রমণপিপাসুদের বিন্দুমাত্র পিছুটান নেই প্রকৃতির এই অপরূপ সৌন্দর্য দেখতে। উপজেলা সদর থেকে প্রায় ৪ কিলোমিটারের পথ হবে এই বিলের দূরত্ব।

উপজেলার রামপুর ইউনিয়নের বিশাল বিল এটি। সারা দেশের মানুষ এ বিলকে চিনেছে একটি অলৌকিক ঘটনার গুজবকে কেন্দ্র করে। এক দিন রাত পেরিয়ে সকাল হতেই কিছু লোক দেখতে পায় সেখানে থাকা জমাটবাঁধা কচু হঠাৎ সরে গিয়ে অনেকটা জায়গা ফাঁকা হয়েছে। এটাকে অলৌকিক ভেবে কয়েকজন এখানে গোসল করে ও এর পানি খেয়ে রোগ থেকে মুক্ত হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সারা দেশের হাজার হাজার মানুষ এই কাদামাখা পথ পেরিয়ে কাদামাখা পানিতে গোসল, গড়াগড়ি ও কাদাযুক্ত পানি সংগ্রহ করতে ভিড় করতে থাকে। এমন গুজবও ছড়ানো হয়েছিল, হাজারো মুশকিলের একমাত্র আসান এই চেচুয়া বিল। বিলের পানিতে এক ডুবেই সেরে যাবে যেকোনো রোগ।

 

গুজবে হাজারো মানুষের তথাকথিত তীর্থস্থানে পরিণত হয়েছিল বিলটি। সৌন্দর্য রক্ষায় ইতোমধ্যে বিলে ফুল তোলা নিষিদ্ধ করা হয়েছে। ঘুরতে আসা মানুষকেও সহযোগিতা করছে এলাকাবাসী।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain