শিরোনাম :

ফিলিস্তিনিদের বাড়ি ছাড়ার নির্দেশ, গ্যাস-বিদ্যুৎ বন্ধ

রিপোর্টার নামঃ
  • রবিবার, ৮ অক্টোবর, ২০২৩
  • ১০১ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক :: হামাসের রকেট হামলার পর অবরুদ্ধ গাজায় পাল্টা হামলা শুরু করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। হামলা-পাল্টা হামলায় উত্তপ্ত পরিস্থিতিতে গাজার বেসামরিক নাগরিকদের বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েলি সশস্ত্র বাহিনী (আইডিএফ)। সেই সাথে গাজায় গ্যাস (জ্বালানি), বিদ্যুৎ ও পণ্য-দ্রব্য সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে।

রোববার (৮ অক্টোবর) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতির বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে বিবিসি।

আইডিএফ বলছে, শনিবার হামাসের হঠাৎ রকেট হামলার জবাবে গাজায় ইসরায়েলি অভিযান অব্যাহত রয়েছে। এ জন্য নিরাপত্তার কথা বিবেচনা করে বেসামরিক ফিলিস্তিনিদের দেরি না করে অন্যত্র চলে যেতে বলে ইসরায়েলি বাহিনী।

রোববার এক এক্সবার্তায় আইডিএফের আরব গণমাধ্যমবিষয়ক মুখপাত্র আভিচায় আদ্রাই বলেছেন, গাজা প্রণালির বাসিন্দাদের মনোযোগ আকর্ষণ করছি। হামাসের অভিযানের কারণে আইডিএফ বাধ্য হয়ে আপনাদের আবাসিক এলাকায় অভিযানে নেমেছে। নিরাপত্তার জন্য আপনাদের অবিলম্বে বাড়িঘর ছেড়ে চলে যেতে হবে।

গাজার সরকারি কর্মকর্তাদের বরাতে বিবিসির খবর বলছে, গাজায় নিহত মানুষের সংখ্যা ২৩০ এরও বেশি। আহত হয়েছেন আরও ১ হাজার জন। ফিলিস্তিনি গোষ্ঠী হামাস শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরায়েলে ব্যাপক রকেট হামলা চালায়। হামাসের সশস্ত্র যোদ্ধারা ইসরায়েল নিয়ন্ত্রিত ভূখণ্ডে ঢুকে পড়লে ইসরায়েলি সেনাদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। এর জবাবে ইসরায়েল পাল্টা হামলা চালানো শুরু করে ফিলিস্তিনের গাজায়। ইসরায়েল বলছে, হামাসের হামলায় ২৫০ ইসরায়েলি নিহত হয়েছেন।

১৪০ মাইলের গাজায় প্রায় ২০ লাখ ফিলিস্তিনি বসবাস করে। ২০০৭ সাল থেকে গাজায় স্থল, আকাশ ও নৌপথে অবরোধ করে রেখেছে ইসরায়েল। ফলে বিশ্ব থেকে কার্যত বিচ্ছিন্ন উপত্যকাটি। যদিও গাজার দক্ষিণ সীমান্ত ক্রসিং রাফাহ নিয়ন্ত্রণ করে মিসর। এ কারণে গাজায় কে কিংবা কী ঢুকবে সেটি পুরোটাই নিয়ন্ত্রণ করে থাকে এই দুই দেশ।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Anushondhan News
Developed by Host for Domain